Inqilab Logo

ঢাকা শুক্রবার, ২২ জানুয়ারি ২০২১, ০৮ মাঘ ১৪২৭, ০৮ জামাদিউস সানী ১৪৪২ হিজরী

বিডিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ব্যাচেলার অব ডেন্টাল সাজারি-বিডিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদফতর। গতকাল বিকেল সাড়ে চারটায় অধিদফতরের ওয়েবসাইটে এই ফল প্রকাশ করা হয় বলে নিশ্চিত করেছেন স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ডা. আবুল কালাম আজাদ।
তিনি জানান, শুক্রবার সকালে সারাদেশে মোট ৫টি কেন্দ্র বিডিএস পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের পরীক্ষায় অংশগ্রহণের জন্য ২২ হাজার ৩৫৫ জন শিক্ষার্থী আবেদন করে। এরমধ্যে ১৯ হাজার ৭০২ জন পরীক্ষায় অংশগ্রহণ করে ১৩ হাজার ১৭০ জন ন্যূনতম পাসমার্ক ৪০ পেয়ে উত্তীর্ণ হয়েছে। এরমধ্যে মেয়ে শিক্ষার্থী ৮ হাজার ৯৪৯ জন এবং ছেলে ৪ হাজার ২২১ জন। বিডিএস পরীক্ষায় মোট ২ হাজার ৬৫৩ জন শিক্ষার্থী অনুপস্থিত ছিলো। ভর্তি পরীক্ষায় সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৮৩ দশমিক ৭৫ এবং সর্বনিম্ন (সাধারণ) ৭৩ এবং আদিবাসী ৭২ (যারা সরকারি কলেজে ভর্তি হতে পারবে)।
অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও জনশক্তি উন্নয়ন) প্রফেসর ডা. আব্দুর রশীদ বলেন, দেশে বর্তমানে সরকারি ৯টি (১টি ডেন্টাল কলেজ ও ৮টি ইউনিট) ও বেসরকারি ২৪ টিসহ মোট ডেন্টাল কলেজ/ইউনিটের সংখ্যা ৩৩টি। মোট আসন ১ হাজার ৯১৭টি। সরকারি কলেজ ও ডেন্টাল ইউনিটে মোট আসন সংখ্যা ৫৩২টি। এরমধ্যে মুক্তিযোদ্ধা কোটায় ১০টি এবং আদিবাসী কোটায় ৫টি আসন রয়েছে। এছাড়া বেসরকারি কলেজগুলোর আসন সংখ্যা ১ হাজার ৩৮৫টি। স্বাস্থ্য অধিদফতরের ওয়েব সাইট: িি.িফমযং.মড়া.নফ থেকে পরীক্ষার ফলাফল জানা যাবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিডিএস ভর্তি পরীক্ষার ফল প্রকাশ
আরও পড়ুন