Inqilab Logo

রোববার, ২২ মে ২০২২, ০৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ শাওয়াল ১৪৪৩ হিজরী

প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : আগামী ডিসেম্বরে প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আলোচনার জন্য তিন দিনের সফরে আগামী ৮ নভেম্বর দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব এম শহীদুল হক। এ প্রসঙ্গে পররাষ্ট্র সচিব সংবাদমাধ্যমকে বলেন, ‘ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকরের আমন্ত্রণে দিল্লি যাচ্ছি। প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে তার সাথে আমার আলোচনা হবে।’
গত বছর ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ঢাকা সফরের মূল আলোচনার বিষয়বস্তু ছিল কানেক্টিভিটি। এবার শেখ হাসিনার সফরের সময়ে মূল আলোচনার বিষয়বস্তু কী হবে, জানতে চাইলে শহীদুল হক বলেন, এটি এখনো ঠিক হয়নি। আলোচনা চলছে।
তবে পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, বাংলাদেশের কাছে অগ্রাধিকারের বিষয় হচ্ছে পানি। এবারো ঢাকা এ বিষয়ে জোর দেবে। ঢাকা সব অঞ্চলের নদী ব্যবস্থাপনা বা বেসিন ওয়াইড ম্যানেজমেন্টের পক্ষে। পানির সুষ্ঠু, টেকসই ও সর্বোত্তম ব্যবহারের জন্য বাংলাদেশ-ভারত, নেপাল ও ভুটানকে সঙ্গে নিয়ে কাজ করতে চায়। ভরা মওসুমে পানি ধরে রাখা, শুষ্ক মওসুমে সেটি সরবরাহের জন্য আঞ্চলিক উদ্যোগ দরকার ও এর জন্য সবার সহযোগিতা প্রয়োজন। এ ছাড়াও প্রধানমন্ত্রীর দিল্লি সফরের সময়ে পানি ছাড়াও সীমান্তে হত্যা, কানেক্টিভিটি, বাণিজ্য ও অন্যান্য বিষয় নিয়ে আলোচনা হবে। এর বাইরেও নরেন্দ্র মোদির সফরের সময়ে তিনটি নতুন ক্ষেত্রে সহযোগিতার বিষয় নিয়ে আলোচনা হয়। ক্ষেত্র তিনটি হচ্ছেÑ স্যাটেলাইট বা স্পেস, ব্লু-ইকোনমি ও নিউক্লিয়ার সহযোগিতা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধানমন্ত্রীর ভারত সফর নিয়ে আলোচনার জন্য মঙ্গলবার দিল্লি যাচ্ছেন পররাষ্ট্র সচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ