Inqilab Logo

মঙ্গলবার, ১৮ জানুয়ারী ২০২২, ০৪ মাঘ ১৪২৮, ১৪ জামাদিউস সানি ১৪৪৩ হিজরী

প্রতিশ্রুতির ২ যুগ পার জাতীয়করণ হয়নি শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়

প্রকাশের সময় : ১৪ ফেব্রুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) উপজেলা সংবাদদাতা : ঘোষণার ২ যুগ পেরিয়ে গেলেও জাতীয়করণ হয়নি চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়। শিবগঞ্জ পৌর এলাকার প্রাণকেন্দ্রে এই প্রতিষ্ঠান ১৯৬২ সালে স্থাপিত হয়েছে। ১৯৮৫ সালে সারাদেশের ন্যায় উক্ত বিদ্যালয়টিও এমপিওভুক্ত হয়। বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হওয়ার পর থেকেই অদ্যবধি ওই বিদ্যালয়টিতে ৮ জন প্রধান শিক্ষক নিরলসভাবে দায়িত্ব পালন করেন। প্রায় ২৪ বছর পূর্বে তৎকালীন সরকার প্রধান চাঁপাইনবাবগঞ্জ সফরে এসে ৫টি প্রতিশ্রুতির ঘোষণা দেন। তার মধ্যে শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়টি জাতীয়করণের ঘোষণা দেয়া হয়। কিন্তু এই ৫টি প্রতিশ্রুতির মধ্যে ঘোষণার ৪টি বাস্তবায়িত হলেও শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়কে জাতীয়করণ করার ঘোষণাটি শিক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বহীনতার কারণে গত ২৪ বছরেও বাস্তবায়িত হয়নি। তৎকালীন সরকার প্রধানমন্ত্রীর সচিব ঘোষণা বাস্তবায়নের জন্য সংশ্লিষ্ট বিভাগগুলোকে নির্দেশ দিলেও বাস্তবায়িত করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কবে নাগাদ উক্ত ঘোষণা বাস্তবায়িত হবে তা স্কুল কর্তৃপক্ষ বলতে পারেনি। বিদ্যালয়টি জাতীয়করণের ঘোষণা নিয়ে অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক আবদুর রশিদের সাথে ও বর্তমান প্রধান শিক্ষক সিরাজউদ্দৌলার সাথে তার অফিসে গিয়ে আলাপকালে তিনি বলেন, ঘোষণার পর থেকে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে বার বার যোগাযোগ করলেও কোন ফলাফল পাওয়া যায়নি। বর্তমান বিদ্যালয়ের বিভিন্ন সমস্যা নিয়ে আলাপ করা হলে তিনি জানান, ১৯৬২ থেকে এ বিদ্যালয়ের ছাত্রীদের পরীক্ষার ফলাফল সন্তোষজনক। বর্তমানে উক্ত বিদ্যালয়ে ১৫ জন শিক্ষক কর্তব্যরত রয়েছেন। ছাত্রীর সংখ্যা প্রায় ১ হাজার ৫শ’ জন। শ্রেণি কক্ষের সংখ্যা দুটি টিনসেটসহ ১২টি। উক্ত বিদ্যালয়ে বিজ্ঞান বিভাগের ছাত্রীদের জন্য পর্যাপ্ত পরিমাণ যন্ত্রপাতি নেই। বিদ্যালয়ের ছাত্রীদের ২০১৩, ২০১৪ ও ২০১৫ সালে এসএসসি পরীক্ষার ফলাফল গড়ে ৯৮%। গত ২৮ জানুয়ারি শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে ২০১৬ সালের এসএসসি পরীক্ষার্থীদের বিদায়, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা, পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অত্র বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, অভিভাবক ও পৌর মেয়র কারিবুল হক রাজিন জাতীয়করণের জন্য দাবি জানান। পরে স্থানীয় সংসদ সদস্য গোলাম রাব্বানী বলেন, বিদ্যালয়টি জাতীয়করণের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন বলে তিনি প্রতিশ্রুতি দেন।
অস্ত্র ও গুলিসহ আটক
শিবগঞ্জ উপজেলার রসুনচক এলাকা থেকে ২টি পিস্তল, ৪টি ম্যাগজিন ও ১২ রাউন্ড গুলিসহ আবদুল হাকিম (৪০) নামে একজনকে আটক করেছে পুলিশ। আটককৃত আবদুল হাকিম উপজেলার রসুনচক আইয়ুব বিশ্বাসের টোলার মৃত মকবুলের ছেলে। শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) এম এম ময়নুল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে উপ-পরিদর্শক মাহ্ফুজ আলমের নেতৃত্বে পুলিশের একটি দল গতকাল শনিবার ভোর ৪টার দিকে রসুনচক গ্রামে আবদুল হাকিমের বাড়িতে তল্লাশি চালিয়ে ২টি পিস্তল, ৪টি ম্যাগজিন ও ১২ রাউন্ড গুলিসহ আবদুল হাকিমকে আটক করা হয়। আটককৃত আবদুল হাকিম দীর্ঘদিন থেকে অবৈধ অস্ত্র ব্যবসার সাথে জড়িত বলে জানান ওসি। তিনি আরও জানান, এ ব্যাপারে শিবগঞ্জ থানায় একটি অস্ত্র নিয়ন্ত্রণ আইনে মামলা দায়ের করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতিশ্রুতির ২ যুগ পার জাতীয়করণ হয়নি শিবগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ