Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

রাজশাহীতে সাজ সাজ রব

বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলন মেলা

রাজশাহী ব্যুরো ও নাটোর জেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও বাংলাদেশ-ভারত মৈত্রী পঞ্চাশ বছর পূর্তিতে ফ্রেন্ডস অব বাংলাদেশর উদ্যোগে ও রাজশাহী সিটি কর্পোরেশনের সার্বিক সহযোগিতায় বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলন মেলা-২২ কে ঘিরে রাজশাহী মহানগরীতে এখন সাজ সাজ রব। বর্ণিল সাজে সাজানো হয়েছে চারিদিক। সাফ সুতারো করে তোলা হয়েছে রাস্তাঘাট। নেই ফুটপাতে অবৈধ দখলের পসরা। এ যেন এক অন্য নগরী। রং লেগেছে রাস্তা ঘাটে। রাতের বেলা আলো ঝলমল নগরী।

আগামীকাল থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে এ মিলন মেলা। রাজশাহী কলেজ মাঠে আলোচনা আর দু’দেশের শিল্পিদের নিয়ে গানের আসর। মিলন মেলায় প্রধান অতিথি হয়ে আসছেন ভারতের ত্রিপরা রাজ্যের উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণুদেব বর্মা। আসবেন অভিনেত্রী ঋতুপর্না সেন গুপ্তের নেতৃত্বে একটি সাংস্কৃতিক দল। থাকবেন বাংলাদেশের শিল্পিরাও। অনুষ্ঠানে অংশ নেবেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, তথ্য প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। এতে রাজশাহী বিভাগের এমপিরাও থাকবেন।
অতিথিরা বিমানযোগে হযরত শাহমখদুম (রহ.) বিমান বন্দর ও সোনামসজিদ স্থল বন্দর দিয়ে আসবেন আগামীকাল। ২৬ ফেব্রুয়ারি নগরীর সিএন্ডবি মোড়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ম্যুরালে শ্রদ্ধা নিবেদন। তারপর শহীদ এএইচএম কামারুজ্জামানের কবরে শ্রদ্ধা নিবেদন করবেন। অংশ নেবেন নগর ভবনের গ্রীন প্লাজায় নাগরিক সংবর্ধনায়। অতিথিরা বাকি দু’দিন রাজশাহী-নাটোরের বিভিন্ন ঐতিহাসিক স্থান পরিদর্শন করবেন। রাজশাহী কলেজ মাঠে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। এ উপলক্ষে প্রকাশিত হচ্ছে সমৃদ্ধ সুভ্যেনির। রাজশাহী শিল্প ও বণিক সমিতি আয়োজন করেছে রাজশাহীর ঐতিহ্যবাহী পণ্য নিয়ে মেলার। আয়োজক কমিটির আহ্বায়ক সিটি মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন ও আয়োজক কমিটি দিনরাত কাজ করে চলেছেন। মেয়র সার্বিক খোঁজ খবর নিচ্ছেন, দিক নির্দেশনা দিচ্ছেন। সবার লক্ষ্য আয়োজনকে সার্থক করে তোলা।
এদিকে, নাটোরের উত্তরা গণভবন ও রাণীভবানী রাজবাড়ি পরিদর্শন সাময়িক বন্ধ রাখার ঘোষণা দিয়েছে জেলা প্রশাসন। আগামী ২৬ ও ২৭ ফেব্রুয়ারি এই পর্যটন কেন্দ্র দুটি বন্ধ রাখার সাময়িক নির্দেশনা জারি করা হয়। নাটোরে ৫ম বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলা আয়োজন উপলক্ষে জেলা প্রশাসন এ ঘোষণা দেয়।
জানা যায়, আগামী ২৭ ফেব্রুয়ারি বিকেলে নাটোরের উত্তরা গণভবনে ৫ম বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভারতের ত্রিপুরা রাজ্য সরকারের উপ-মুখ্যমন্ত্রী জিষ্ণু দেববর্ম। এছাড়া ত্রিপুরা, বিহার ও পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আরো তিন মন্ত্রী, রাজশাহী সিটি কর্পোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন, পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী উপস্থিত থাকবেন। অতিথিবৃন্দ উত্তরা গণভবনে বঙ্গবন্ধুর উপরে একটি আলোকচিত্র প্রদর্শনী উপভোগ করবেন এবং রাণীভবানী রাজবাড়ি পরিদর্শন করবেন।
নাটোরের জেলা প্রশাসক এবং উত্তরা গণভবন সার্বিক ব্যবস্থাপনা কমিটির সভাপতি শামীম আহমেদ জানান, নাটোরের উত্তরা গণভবনে ৫ম বাংলাদেশ-ভারত সাংস্কৃতিক মিলনমেলার আয়োজন করতে পেরে আমরা আনন্দিত। ভারতের তিনটি রাজ্য সরকারের মন্ত্রী পরিষদ সদস্যসহ গুরুত্বপূর্ণ বিদেশি এবং দেশি অতিথিবৃন্দের পরিদর্শন এবং অনুষ্ঠানে অংশগ্রহণ নির্বিঘ্ন এবং অতিথিবৃন্দের নিরাপত্তা নিশ্চিত করতে নাটোরের দুইটি দর্শনীয় স্থানে দুইদিনের জন্যে দর্শনার্থীদের প্রবেশ বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ-ভারত ৫ম সাংস্কৃতিক মিলন মেলা

২৪ ফেব্রুয়ারি, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ