Inqilab Logo

শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ফেসবুকেও শর্ট ভিডিও তৈরির সুবিধা পাবেন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৫৩ পিএম

সম্প্রতি ফেসবুকে ব্যবহারকারীর সংখ্যা কমেছে অনেকটা। বিশ্বের অন্যতম জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিশ্বের প্রায় সব দেশেই রয়েছে এই জনপ্রিয় সাইটটির ব্যবহারকারী। তবে বেশ কিছু কারণে পিছিয়ে পড়েছে মেটার মালিকানাধীন প্ল্যাটফর্মটি।

বারবার ফেসবুক ক্রটি ও অন্য অ্যাপগুলোর নতুনত্বের কারণে ব্যবহারকারী হারিয়েছে ফেসবুক। ২০২১ সালের শেষ তিনমাসে প্রায় ১০ লাখ দৈনিক ব্যবহারকারী কমেছে ফেসবুকের। যা ফেসবুকের ১৮ বছরের ক্যারিয়ারে প্রথম ঘটলো এমন ঘটনা।

এ কারণেই বেশ নড়েচড়ে বসেছে ফেসবুক। নতুন ফিচার যুক্ত করেছে সম্প্রতি। এবার টিকটকের মতো শর্ট ভিডিও তৈরির সুযোগ দেবে ফেসবুক। বর্তমানে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় প্ল্যাটফর্ম টিকটক।

প্রতিযোগিতার বাজারে টিকটকের ধারে কাছেও ঘেঁষতে পারেনি কেউ। ইউটিউব, ইনস্টাগ্রাম টিকটকের আদলে বেশ কিছু ফিচার যুক্ত করেছে। তাতে ব্যবহারকারীর সংখ্যাও বেড়েছে সাইটগুলোতে কয়েকগুণ। এবার সেই পথেই হাঁটলো ফেসবুক।

এরই মধ্যে ১৫০টিরও বেশি দেশে ফেসবুকে শর্ট ভিডিও ফিচার ‘রিলস’ চালু করছে মেটা। দ্রুততম সময়ের মধ্যেই জনপ্রিয় হয়ে উঠেছে ফিচারটি, এমনটাই জানিয়েছে মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

রিলস ফেসবুকের সবচেয়ে দ্রুত জনপ্রিয় হয়ে ওঠা কনটেন্ট ফরমেট। যা তারা সারাবিশ্বে ফেসবুক ব্যবহারকারীদের কাছে তুলে ধরেছে। এমনকি ব্যবহারকারীরা যেন লাইভ অথবা দীর্ঘ বা পূর্বে ধারণকৃত ভিডিও আপলোড করতে পারেন সেজন্য ‘ভিডিও ক্লিপিং টুলস’ তৈরিতে সময় দিচ্ছে মেটা।

ফেসবুকে এই ফিচারে থাকছে ক্রিয়েটিভ টুলস যা দিয়ে রিমিক্স ভিডিও করা যাবে এবং পূর্বেকার স্টোরি থেকেও রিল ভিডিও বানানো যাবে।

এই ফিচারটি গত বছরের সেপ্টেম্বরে প্রথম মার্কিন যুক্তরাষ্ট্রে প্রকাশিত হয়। সেসময় মাত্র ৩০ সেকেন্ড রিল তৈরি করার সুযোগ দিয়েছিল মেটা। এরপর সেই সময় বাড়িয়ে করা হয় ১ মিনিট। এই শর্টস রিল থেকে নির্মাতাদের আয় করারও সুযোগ দেবে ফেসবুক।

সূত্র: সিনেট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ