Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী

শেয়ারবাজারে ভয়াবহ দরপতন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৪ এএম

সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচকের বড় পতন হয়েছে। ডিএসইতে দরপতনের তালিকায় নাম লিখিয়েছে ৮৬ শতাংশ প্রতিষ্ঠান। এতে প্রধান মূল্যসূচক কমেছে এক’শ পয়েন্টের ওপরে।

শেয়ারবাজারে এই দরপতনের কারণ হিসেবে বাজার সংশ্লিষ্টরা বলছেন, বেশকিছু প্রতিষ্ঠানের শেয়ারে বিনিয়োগ করে বড় বিনিয়োগকারীরা আটকে রয়েছেন। এসব প্রতিষ্ঠানের শেয়ার দাম অনেক বেড়ে গেছে। ফলে সাধারণ বিনিয়োগকারীরা এসব শেয়ার কিনতে খুব একটা আগ্রহী হচ্ছেন না। ফলে সার্বেক বাজরে লেনদেনের গতি কমেছে। সেই সঙ্গে কমেছে চাহিদা। যার ফলে শেয়ারবাজারে দরপতন দেখা দিয়েছে।
রাশিয়া-ইউক্রেন সংকটের প্রভাব দেশের শেয়ারবাজারে পড়েছে কিনা জানতে চাইলে একাধিক ব্রোকারেজ হাউসের শীর্ষ কর্মকর্তা বলেন, ইউক্রেনের সঙ্গে বাংলাদেশের শেয়ারবাজারের কোন সম্পর্ক নেই। রাশিয়া-ইউক্রেন সঙ্কটের কারণে আমাদের শেয়ারবাজারে বড় দরপতন হয়েছে, এটা বলা এক ধরনের হাস্যকর ব্যাপার।
তারা বলেন, কয়েক দিন ধরেই দেশের শেয়ারবাজার নেতিবাচক ধারায় রয়েছে। এর মূল কারণ কিছু প্রতিষ্ঠানে বিনিয়োগকারীদের বড় অঙ্কের বিনিয়োগ আটকে গেছে। ওই সব প্রতিষ্ঠান থেকে বিনিয়োগকারীরা বের হতে পারছেন না। তবে এ সমস্যা দীর্ঘায়িত হবে না। কিছুদিন লেনদেনে ধীরগতি থাকার পর, আবার বাজার ঘুরে দাঁড়াবে।
দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ৫০ কোটি ২৮ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৮৭ কোটি ৮৫ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১৬২ কোটি ৪৩ লাখ টাকা। বাজারটিতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে মাত্র ৩০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩২৬টির। আর ২১টির দাম অপরিবর্তিত রয়েছে। অর্থাৎ লেনদেনে অংশ নেওয়া ৮৬ শতাংশ প্রতিষ্ঠানের দরপতন হয়েছে। বিপরীতে দাম বেড়েছে মাত্র ৮ শতাংশের।
ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। কোম্পানিটির ৮৯ কোটি ৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছ। দ্বিতীয় স্থানে থাকা ওরিয়ন ফার্মার ৩৭ কোটি ২৬ লাখ টাকার লেনদেন হয়েছে। ২৯ কোটি ১১ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বাংলাদেশ শিপিং করপোরেশন।
এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে-ড্রাগোন সোয়েটার, অলেম্পিক ইন্ডাস্ট্রিজ, প্যাসেফিক ডেনিমস, বেক্সিমকো ফার্মা, আলিফ মেনুফ্যাকচারিং, ব্রিটিশ আমেরিকান টোবাকো এবং ফরচুন সুজ।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৩২২ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৭ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ৩০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ২৫৪টির এবং ১৯টির দাম অপরিবর্তিত রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ারবাজার


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ