Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

২০৪০ সালে বিশতম উন্নত দেশ হবে বাংলাদেশ এম.ইউ. ফাউন্ডেশন বৃত্তি প্রদান অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বর্তমান উন্নয়নের ধারা অব্যাহত থাকলে ২০৪০ সালে বাংলাদেশ বিশ্বের বিশতম উন্নত দেশে পরিণত হবে বলে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল, এফসিএ, এমপি। গত বৃহস্পতিবার শরীয়তপুরে জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তিনটি অনুষদের ছয়জন কৃতী শিক্ষার্থীর মাঝে এম.ইউ. ফাউন্ডেশন বৃত্তি প্রদান অনুষ্ঠানে মন্ত্রী এ তথ্য জানান। এ সময় তিনি তরুণ প্রজন্মকে এ লক্ষ্যে নিরলস কাজ করে যাওয়ার আহŸান জানিয়েছেন।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্টিজ এবং এম.ইউ. ফাউন্ডেশনের চেয়ারম্যান জয়নুল হক সিকদার। তিনি তার মরহুম পিতা মোকফর উদ্দিন-এর নামে এম.ইউ ফাউন্ডেশন গঠন করেন যার মাধ্যমে বিভিন্ন জনহিতকর কার্যাদি পরিচালিত হয়ে আসছে।
পরিকল্পনা মন্ত্রী দেশের এমন প্রত্যন্ত অঞ্চলে একটি মানসম্মত বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য এর প্রতিষ্ঠাতা জনাব জয়নুল হক সিকদারের ভূয়সী প্রশংসা করেন। তিনি বলেন, ভবিষ্যতে এ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দেশের নানা সেক্টরে নিজেদের প্রতিষ্ঠিত করবে। পাশাপাশি এম.ইউ. ফাউন্ডেশন বৃত্তি মেধাবী শিক্ষার্থীদের পড়াশুনার ক্ষেত্রে আরও উদ্দীপনা যোগাবে।
মন্ত্রী শরীতপুরের বিস্তীর্ণ অঞ্চলের বিধ্বস্ত সড়ক ও সেতুগুলো আরও প্রশস্ত করে নির্মাণের ঘোষণা দেন। তিনি বিশ্ববিদ্যালয়ের খেলাধুলার বিদ্যমান সুযোগ সুবিধায় সন্তুষ্টি প্রকাশ করে ক্যাম্পাস সংলগ্ন ভূমিতে একটি আইসিসি মানের ক্রিকেট স্টেডিয়াম নির্মাণের প্রতিশ্রæতি দেন।
সভাপতির বক্তব্যে জয়নুল হক সিকদার বলেন, এম.ইউ. ফাউন্ডেশন ভবিষ্যতে আরও বৃহৎ পরিসরে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদান এবং তাদের শিক্ষার সার্বিক পৃষ্ঠপোষকতা করবে। দেশের গণমানুষের উন্নয়নে নিরলস কাজ করে যাবার প্রতিশ্রæতি ব্যক্ত করেন তিনি।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মিসেস মনোয়ারা সিকদার, বোর্ড অব ট্রাস্টিজের ভাইস চেয়ারপার্সন পারভিন হক সিকদার, জেড. এইচ. সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মমতাজুল হক ও ভিসি অধ্যাপক ড. আব্বাস আলী খান।
বিশেষ অতিথির বক্তব্যে মনোয়ারা সিকদার বলেন, এম.ইউ. ফাউন্ডেশন বিশ্ববিদ্যালয়ের মেধাবী শিক্ষার্থীদের পৃষ্ঠপোষকতায় ভবিষ্যতে আরও অগ্রণী ভূমিকা পালন করবে। অনুষ্ঠানে কৃতী শিক্ষার্থীদের হাতে সনদ ও বৃত্তি প্রদান করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২০৪০ সালে বিশতম উন্নত দেশ হবে বাংলাদেশ এম.ইউ. ফাউন্ডেশন বৃত্তি প্রদান অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ