Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রুশ সেনাদের ব্যারাকে ফিরতে জাতিসংঘের মহাসচিবের আহ্বান

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১০:০৮ এএম

নিরাপত্তা পরিষদের এক সংক্ষিপ্ত বৈঠকের পর জাতিসংঘের মহাসচিব আন্তনিও গুতেরেস জানিয়েছেন, যুদ্ধবিরতির বিষয়ে আরেকটি সুযোগ দেওয়া হবে। তবে শান্তিচুক্তির এই খসড়া প্রস্তাবে ভেটো দিয়েছে রাশিয়া।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য হিসেবে দেশটির ভেটো শক্তিতে রেজুলেশনটি ব্যর্থ হয়েছে। ইউক্রেনেও আক্রমণ জারি রেখেছে পুতিন সরকার।

জাতিসংঘের মহাসচিব টুইট করেন, ‘জাতিসংঘের জন্ম হয়েছে যুদ্ধের অবসানের জন্য। আজ পর্যন্ত তা অর্জিত হয়নি। তবে আমরা কখনো হাল ছাড়ব না। শান্তিচুক্তির বিষয়ে আমাদের আরেকটি সুযোগ দিতে হবে।’

এর কিছুক্ষণ পরে, ইউক্রেনে হামলা বন্ধ করে রাশিয়ান সৈন্যদের ব্যারাকে ফিরে যেতে বলেন তিনি।
এদিকে, জাতিসংঘের নিরাপত্তা পরিষদে যারা এই খসড়া সমর্থন করেননি সেসব সদস্যদের ধন্যবাদ জানান জাতিসংঘে রাশিয়ার রাষ্ট্রদূত ভাসিলি নেবেনজিয়া। এই ব্যাপারটিকে তিনি ‘রাশিয়া-বিরোধী’ বলে অভিহিত করেন।



 

Show all comments
  • shirajumazum ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ১:১৮ পিএম says : 0
    please listen the request of sectary general UN . It is Very sincerely request I also an ordinary man requesting dear super power Russia be kind and regard about the request of sectary of UNO
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতিসংঘ মহাসচিব


আরও
আরও পড়ুন