Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

নতুন সিইসি কাজী হাবিবুল আউয়াল, প্রজ্ঞাপন জারি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৫:৫৩ পিএম | আপডেট : ৭:১১ পিএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২২

প্রথমবারের মতো আইন অনুযায়ী গঠিত হলো নির্বাচন কমিশন (ইসি)। এতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। শনিবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ বিষয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

কাজী হাবিবুল আউয়াল ৩ মার্চ ২০১৪ তারিখে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সচিব হিসেবে যোগদান করেন। তারপর ১ ডিসেম্বর ২০১৪ তারিখে তিনি একই মন্ত্রণালয়ে সিনিয়র সচিব হিসেবে নিয়োগ পান। ২০ জানুয়ারি ২০১৫ তারিখে তিনি অবসর গ্রহণ করেন। এরপর ২১ জানুয়ারি ২০১৫ তাকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে সিনিয়র সচিব হিসেবে পুনরায় নিয়োগ দেওয়া হয়।
কাজী হাবিবুল আউয়াল ১৯৫৬ সালের ২১ জানুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৭৬ সালে এলএলবি (অনার্স) এবং ১৯৭৮ সালে এলএলএম ডিগ্রি লাভ করেন। তিনি ১৯৮০ সালে বাংলাদেশ বার কাউন্সিল থেকে অ্যাডভোকেট হিসেবে তালিকাভুক্তির সনদ লাভ করেন এবং ঢাকা জেলা আইনজীবী সমিতির সদস্য হন। তিনি পাবলিক সার্ভিস কমিশন কর্তৃক পরিচালিত ১৯৮১ সালের বাংলাদেশ সিভিল সার্ভিস (জুডিশিয়াল) প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশগ্রহণ করেন এবং বিচার বিভাগীয় সার্ভিসে নিয়োগের জন্য যোগ্য হন। তিনি ১৯৮১ সালে মুন্সেফ (সহকারী জজ) হিসাবে যোগদান করেন। তিনি নিয়মিতভাবে চাকরির পরবর্তী উচ্চ পদে উন্নীত হন এবং অবশেষে ১৯৯৭ সালে জেলা ও দায়রা জজ পদে উন্নীত হন। এছাড়াও তিনি সচিব, বাংলাদেশ আইন কমিশন চেয়ারম্যান হিসাবে কাজ করেন। শ্রম আদালত এবং বাংলাদেশ লিগ্যাল অ্যান্ড জুডিশিয়াল ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্পের প্রকল্প পরিচালক মো. কাজী হাবিবুল আউয়াল আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে সহকারী সচিব ও উপসচিব হিসেবে ডেপুটেশনে কাজ করেছেন। ২০০০ সালের ডিসেম্বরে তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ড্রাফটিং উইংয়ে যুগ্ম সচিব হিসেবে নিযুক্ত হন। ২০০৪ সালে আইন মন্ত্রণালয়ে অতিরিক্ত সচিব নিযুক্ত হন। এরপর তিনি আইন মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পান। পরে ২৮ জুন ২০০৭ তারিখে সংসদ বিষয়ক সচিব এবং ১৭ ডিসেম্বর ২০০৯ পর্যন্ত এই পদে দায়িত্ব পালন করেন। তিনি ২৪ এপ্রিল ২০১০ তারিখে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ে সচিব হিসাবে নিযুক্ত হন এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়ে যোগদানের আগে এই পদে দায়িত্ব পালন করেন।

দীর্ঘ ৩৪ বছরের চাকরি জীবনে, কাজী হাবিবুল আউয়াল ১৯৮৬ সালে কমনওয়েলথ সেক্রেটারিয়েট, লন্ডন, যুক্তরাজ্যের অর্থায়নে জিম্বাবুয়ের হারারেতে অনুষ্ঠিত আইনি এবং আইনী খসড়া সংক্রান্ত একটি ছয় মাসব্যাপী আন্তর্জাতিক প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্র, সুইজারল্যান্ড, চেক প্রজাতন্ত্র, পাকিস্তান, জার্মানি, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নিউজিল্যান্ড, নেপাল, কানাডা, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্স, নরওয়ে, সুইডেন, ঘানা, দক্ষিণ কোরিয়া, ফিলিপাইনে বিভিন্ন আন্তর্জাতিক কর্মশালা, সেমিনার এবং সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এছাড়া কাজী হাবিবুল আউয়ালকে প্রায়শই বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়। এই ধরনের সংস্থার মধ্যে রয়েছে ন্যাশনাল ডিফেন্স কলেজ, পুলিশ স্টাফ কলেজ, বাংলাদেশ পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন ট্রেনিং সেন্টার (বিপিএটিসি), ফরেন সার্ভিস ট্রেনিং একাডেমি, জুডিশিয়াল সার্ভিস ট্রেনিং ইনস্টিটিউট ইত্যাদি



 

Show all comments
  • Manik ২৬ ফেব্রুয়ারি, ২০২২, ৯:৫০ পিএম says : 0
    daily inqilab go ahead.
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নির্বাচন কমিশনার

২১ ফেব্রুয়ারি, ২০২২
২১ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন