Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

পৃথিবীর ‘সবচেয়ে সুন্দর’ বহুতল ভবন!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ১০:৩৮ এএম

দুবাইতে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে 'মিউজিয়াম অফ দ্য ফিউচার' উদ্বোধন হল। বলা হচ্ছে এটি 'বিশ্বের সবচেয়ে সুন্দর ভবন', যা তৈরিতে সময় লেগেছে ৯ মাস। সাধারণের জন্য ইতিমধ্যেই খুলে দেওয়া হয়েছে এই বহুতল।

৭৭ মিটার উঁচু, ৭ তলা বিশিষ্ট ভবনটি আয়তনে ৩০ হাজার বর্গমিটার। এটি বিশ্বের সবচেয়ে উঁচু বহুতল বুর্জ খলিফা থেকে একেবারে কাছেই অবস্থিত। 'মিউজিয়াম অফ দ্য ফিউচার' দুবাইতে এই বহুতল নির্মাণ করেছে।

বিল্ডিংটি তৈরি করেছে দুবাইয়ের সংস্থা কিল্লা ডিজাইন। স্থপতি শন কিল্লা দ্বারা ডিজাইন করা। এটি ইঞ্জিনিয়ারিং এবং কম্পিউটার-সহায়ক ডিজাইনের একটি মাস্টারপিস। এখানে প্রবেশের পরে আপনি পৌঁছে যেতে পারবেন ২০৭১ সালে।

ভবনটি স্টেইনলেস স্টিল দিয়ে তৈরি এবং রোবট ব্যবহার করে তৈরি ১,০২৪ ধরনের শিল্পকর্ম রয়েছে। সংযুক্ত আরব আমিরাতের মন্ত্রিপরিষদ বিষয়ক মন্ত্রী এবং দুবাই ফিউচার ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ আল গ্রেগাউ মঙ্গলবার উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, 'এটি ভবিষ্যতের জাদুঘর'।

প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, জাদুঘরটি মানবতার ভবিষ্যত রূপরেখা দেয় এবং মানব উন্নয়নের মুখোমুখি চ্যালেঞ্জ এবং সুযোগগুলির উদ্ভাবনী সমাধানকে অনুপ্রাণিত করে। সূত্র: নিউজ ১৮।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরব আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ