Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

পুতিনের পারমাণবিক পদক্ষেপ সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য : যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২২, ৮:৪৬ পিএম

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পারমাণবিক পদক্ষেপকে সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য বলে অভিহিত করেছে মার্কিন যুক্তরাষ্ট্র।পুতিন বলেন, তিনি দেশের পারমাণবিক প্রতিরোধকে বিশেষ সতর্কতায় নিয়ে যাচ্ছেন। তিনি বলেন, এটি ন্যাটোর "আগ্রাসন" এর প্রতিক্রিয়া। এই পদক্ষেপের অর্থ এই নয় যে, রাশিয়া অস্ত্রগুলি ব্যবহার করতে চায়। তবে এই পদক্ষেপের নিন্দা করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। -বিবিসি

রুশ হামলার পর গভর্নর বলেছেন, ইউক্রেনের সেনারা খারকিভের নিয়ন্ত্রণে রয়েছে। রাশিয়ান সৈন্যরা এর আগে ইউক্রেনের দ্বিতীয় বৃহত্তম শহরে প্রবেশ করেছিল, রাস্তায় লড়াইয়ের খবর পাওয়া গেছে। ইউক্রেন দাবি করেছে, পুরো আক্রমণে ৪,৩০০ রাশিয়ান ছাড়াও ২১০ ইউক্রেনীয় বেসামরিক নাগরিক মারা গেছে। যদিও এটি যাচাই করা হয়নি। ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী তার দেশের প্রতিরোধকে স্বাগত জানিয়ে বলেছেন, বিশ্ব তাদের সন্দেহ করেছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেছেন, ইউক্রেনের প্রতিনিধিদল আলোচনার জন্য বেলারুশ সীমান্তে রাশিয়ানদের সাথে দেখা করবে। রাশিয়ান কেন্দ্রীয় ব্যাংক নগদ ব্যাপকভাবে উত্তোলনের ভয়ের মধ্যে শান্ত থাকার আহ্বান জানিয়েছে
এবং জার্মানি ন্যাটোর ২% লক্ষ্য পূরণের জন্য প্রতিরক্ষা ব্যয়ে ব্যাপক বৃদ্ধির প্রতিশ্রুতি দিয়েছে।
এদিকে পুতিনের পারমাণবিক পদক্ষেপকে 'সম্পূর্ণভাবে অগ্রহণযোগ্য' বলে অভিহিত করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়ার পারমাণবিক বাহিনীকে "বিশেষ" সতর্ক অবস্থায় রাখার প্রেসিডেন্ট পুতিনের আদেশের প্রতিক্রিয়ায় যুক্তরাষ্ট্র একথা বলেছে।

এই পদক্ষেপটি অস্ত্র চালু করা সহজ করে তোলে। তবে বিবিসির নিরাপত্তা সংবাদদাতা গর্ডন কোরেরা বলেছেন, এটি ছিল রাশিয়ার জন্য ন্যাটোকে একটি সতর্কবার্তা পাঠানোর উপায়। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা থমাস-গ্রিনফিল্ড সিবিএস নিউজের সাথে এক সাক্ষাৎকারে এই পদক্ষেপকে "অগ্রহণযোগ্য" বলে অভিহিত করেছেন।

 

তিনি আরও বলেন, এর মানে হল প্রেসিডেন্ট পুতিন এই যুদ্ধকে এমনভাবে বাড়িয়ে চলেছেন যা সম্পূর্ণরূপে অগ্রহণযোগ্য এবং আমাদেরকে সবচেয়ে শক্তিশালী উপায়ে তার পদক্ষেপগুলিকে আটকাতে হবে।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ