Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে যুক্তরাজ্যের সহযোগিতা প্রসারিত হবে

কক্সবাজারে ব্রিটিশ হাইকমিশনার

কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০৩ এএম

জলবায়ু উদ্বাস্তু প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়নে কক্সবাজার পৌরসভার চলমান বিভিন্ন প্রকল্প পরিদর্শন করেছেন বাংলাদেশে নিযুক্ত বৃটিশ হাই কমিশনার এইচ, ই, রবার্ট চ্যাটার্টন ডিকসন। এ সময় তিনি বলেন, বস্তির দরিদ্র জন মানুষের সক্ষমতা বৃদ্ধি ও সমস্যা সমাধানে যুক্তরাজ্য সরকার বাংলাদেশ সরকারের প্রতি সহযোগিতা অব্যাহত রাখবে। গতকাল রোববার সকালে শহরের ১ নম্বর ওয়ার্ডের সমিতি পাড়া এলাকায় নবনির্মিত ৭টি রাস্তা ঘুরে দেখেন তিনি। এর আগে ইএনডিপি›র সিডিসি প্রকল্পের সদস্যদের সাথে মতবিনিময় সভায় মিলিত হন বৃটিশ হাই কমিশনার।
কক্সবাজার পৌরসভার মেয়র মুজিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বৃটিশ হাই কমিশনার বলেন, এসব প্রকল্পের মাধ্যমে মানুষজনকে প্রয়োজনীয় পুষ্টি, পড়াশোনা, আত্মকর্মসংস্থান বিষয়ে সচেতন করতে পেরে আমরা বেশ আনন্দিত। যা আগামীতেও অব্যাহত থাকবে। পাশাপাশি চলমান উন্নয়ন কাজ ছাড়াও বাংলাদেশের সাথে আরো বড় ধরনের কাজ করবার ইচ্ছা রয়েছে বলেও জানান তিনি।
একই সাথে জলবায়ু সহনশীল অকাঠামো উন্নয়নসহ বিভিন্ন অনুদান কার্যক্রমের জন্য বাজেট বরাদ্দ আরো বাড়ানোর প্রয়োজনীয়তার কথা উল্লেখ করে টেকসই নগর উন্নয়নে এই প্রকল্পের মেয়াদ ২০৩০ সাল পর্যন্ত বৃদ্ধির মাধ্যমে এসডিজির কার্যকর রূপায়নের উপর গুরুত্বারোপ করেন মেয়র মুজিবুর রহমান। বিশেষ করে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে পৌরসভার দুর্যোগ প্রবণ সামুদ্রিক উপকূলীয় এলাকার জনগোষ্ঠীকে সাবলম্বি করতে বাংলাদেশ সরকারের পাশাপাশি যুক্তরাজ্য সরকারের সহযোগিতা চান মেয়র মুজিব। এর আগে সমুদ্র সৈকত ও উপকূল লাগোয়া জলবায়ু উদবাস্তু এলাকা ঘুরে দেখেন এবং রাস্তা উদ্বোধন শেষে বৃক্ষরোপন করেন হাই কমিশনার।
সভায় ইউএনডিপি বাংলাদেশের আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি, স্থানীয় সরকার বিভাগের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের যুগ্ম সচিব ও জাতীয় প্রকল্প পরিচালক মো. মাসুম পাটওয়ারী, এফসিডিও ক্লাইমেট চেইঞ্জ এন্ড এনভায়রনমেন্ট এডভাইজার জন ওয়ার্বার্টন, এফসিডিও প্রোগ্রাম ম্যানেজার ফারজানা মুস্তাফা, ইউএনডিপি বাংলাদেশের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার ইয়োগেশ প্রাধানাং, কক্সবাজার পৌরসভার প্রধান নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট একেএম তারিকুল আলমসহ প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কক্সবাজারে ব্রিটিশ হাইকমিশনার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ