Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের ওপর সন্তুষ্ট আন্তর্জাতিক আদালত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

রোহিঙ্গাদের ওপর মিয়ানমারের মানবতাবিরোধী অপরাধের জন্য ইন্টারন্যাশনাল ক্রিমিনাল কোর্টের (আইসিসি) কৌঁসুলিরা মিয়ানমারের সামরিক জান্তাদের বিরুদ্ধে প্রমাণ সংগ্রহ করছেন। এ কাজে বাংলাদেশিদের সহযোগিতায় সন্তুষ্ট আইসিসি। গতকাল ঢাকায় এক সংবাদ সম্মেলনে আইসিসির প্রধান কৌঁসুলি করিম খান এ তথ্য জানান।
মানবতাবিরোধী অপরাধের প্রমাণ সংগ্রহে বাংলাদেশের সহযোগিতায় সন্তোষ প্রকাশ করে আইসিসির প্রধান কৌঁসুলি বলেন, বাংলাদেশে আমি পূর্ণ সমর্থন পাচ্ছি। এই সফরে প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রী, পররাষ্ট্র সচিবের সঙ্গে আমার আলোচনা হয়েছে। চ্যালেঞ্জ হচ্ছে আলোচনার পরে ফলাফল পাওয়া। আমি আমার কাজ করছি। আশা করছি, অন্যরাও তাদের কাজগুলো করবেন, যাতে বিচার পাওয়া সম্ভব হয়।
রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের অপরাধের বিচারের জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে জানিয়ে তিনি বলেন, আমরা দর্শক হয়ে থাকতে পারি না। এটির বিরুদ্ধে সবার আওয়াজ তুলতে হবে। মানবিকতা রক্ষার জন্য সবাইকে একসঙ্গে কাজ করতে হবে। তিনি বলেন, আমি বাংলাদেশের সরকারের কর্মকর্তা, রোহিঙ্গা এবং আরও অনেকের সঙ্গে কথা বলেছি। বিচার আগামীকালই হয়ে যাবে না। বিচার সহজে পাওয়া যায় না। এটি কষ্ট করে অর্জন করতে হয়। কিন্তু আমি বিশ্বাস করি, এটি অর্জন করা সম্ভব।
বাংলাদেশ সফর প্রসঙ্গে তিনি আরও বলেন, এটি আমার প্রথম সফর এবং এ বছর আবারও আসবো। আমার প্রতিনিধি দল কয়েকবার এখানে আসবে।
পৃথিবীর বিভিন্ন দেশ রোহিঙ্গাদের বিষয়ে জানে এবং তারা এ বিষয়ে উদ্বিগ্ন জানিয়ে তিনি বলেন, রোহিঙ্গাদের বিরুদ্ধে মিয়ানমারের অপরাধের প্রমাণ দরকার আমার। কারণ, আমাকে মামলা করতে হবে। কোটরুমে আমাদের নিচ্ছিদ্র প্রমাণ দিতে হবে। এ জন্য আমাদের দৃঢ়ভাবে প্রমাণ সংগ্রহ করতে হবে। কারণ, আসামিপক্ষের আইনজীবীরাও ওই প্রমাণগুলোকে চ্যালেঞ্জ করবেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ