Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী
শিরোনাম

দক্ষিণ আফ্রিকায় মুমিনুলদের দায়িত্বে গ্যারি কার্স্টেন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০২ এএম

ক্রিকেট বিশ্বের সবচেয়ে কাক্সিক্ষত কোচদের একজন গ্যারি কার্স্টেনের কোচিংয়ের ছোঁয়া কিছুটা পেতে পাচ্ছে বাংলাদেশ টেস্ট দলের সদস্যরা। দক্ষিণ আফ্রিকা সফরে তামিম ইকবালের নেতৃত্বে যখন ওয়ানডে সিরিজে ব্যস্ত থাকবে দল, মুমিনুল হকের টেস্ট দলের সদস্যরা তখন চালিয়ে যাবেন নিবিড় অনুশীলন। সেই প্রস্তুতি পর্ব চলবে কেপ টাউনে কার্স্টেনের একাডেমিতে।

দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ শুরুর ১২ দিন পর থেকে টেস্ট সিরিজ। তবে শুধু টেস্ট দলে থাকবেন যারা, সেই ক্রিকেটাররাও সফরে যাবেন একসঙ্গেই। ওয়ানডে দলের ক্রিকেটারদের ঘাঁটি হবে জোহানেসবার্গ। টেস্ট দলের অন্যরা দুই সপ্তাহের ক্যাম্প করবেন কার্স্টেনের একাডেমিতে। বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুস জানান তাদের পরিকল্পনার বিস্তারিত, ‘টেস্ট দলের সদস্যরা যেন কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে পারে এবং ভালোভাবে প্রস্তুতি নিতে পারে, এজন্য এই ক্যাম্পের ব্যবস্থা করেছি আমরা। ওখানে সেন্টার উইকেটে প্র্যাকটিস করার সুযোগ মিলবে। কার্স্টেনও থাকবেন ক্যাম্পে। পুরো সময় অবশ্য তাকে পাওয়া যাবে না। আইপিএলে কোচিং করাতে সে চলে যাবে, তবে এর আগে কয়েকদিন থাকবে। ওখানে কার্স্টেনের একাডেমির অন্য কয়েকজন কোচও থাকবে ক্যাম্পে। আমাদের সাবেক ফিল্ডিং কোচ রায়ান কুকও থাকবে। আমাদের ব্যাটিং কোচ জেমি সিডন্সও থাকতে পারে সেখানে কয়েকদিনের জন্য।’
দক্ষিণ আফ্রিকার হয়ে ১০১ টেস্ট ও ১৮৫ ওয়ানডে খেলা কার্স্টেন নিজেকে নতুন উচ্চতায় তোলেন কোচিংয়ে। তার কোচিংয়েই প্রথমবার আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠে ভারত ২০১০ সালে। ভারতের ২০১১ বিশ্বকাপ জয়ী কোচও তিনি। সেবছরই দায়িত্ব নেন নিজ দেশের জাতীয় দলের। তার কোচিংয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের এক নম্বরে ওঠে দক্ষিণ আফ্রিকাও। সেই মেয়াদ শেষে আর জাতীয় দলের দায়িত্ব নেননি তিনি। ক্রিকেট বিশ্বজুড়ে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে সবচেয়ে চাহিদাসম্পন্ন কোচদের একজন এই ৫৪ বছর বয়সী কোচ। এবারের আইপিএলে তিনি গুজরাট টাইটান্সের ব্যাটিং কোচ ও মেন্টর। কেপ টাউনে তার একাডেমিও আলাদা পরিচিতি পেয়েছে ক্রিকেট বিশ্বে। তিন ওয়ানডে ও দুই টেস্ট ম্যাচের সিরিজ খেলতে আগামী ১২ মার্চ ঢাকা ছাড়ার কথা বাংলাদেশ দলের। ওয়ানডে সিরিজ শুরু ১৮ মার্চ, টেস্ট সিরিজ ৩১ মার্চ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দক্ষিণ আফ্রিকায় মুমিনুলদের দায়িত্বে গ্যারি কার্স্টেন
আরও পড়ুন