Inqilab Logo

রোববার, ০৩ জুলাই ২০২২, ১৯ আষাঢ় ১৪২৯, ০৩ যিলহজ ১৪৪৩ হিজরী

ক্রাইস্টচার্চে চাপে নিউজিল্যান্ড

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১২:০১ এএম

নিউজিল্যান্ডে প্রথম টেস্টে লড়াইটাও করতে পারেনি দক্ষিণ আফ্রিকা। সিরিজে টিকে থাকতে হলে দ্বিতীয় টেস্টে কিছু করে দেখাতেই হতো দলটিকে। আর সে পথে দারুণভাবেই এগিয়ে যাচ্ছে তারা। এরমধ্যেই লিড ছাড়িয়েছে দুইশর বেশি। অথচ দারুণ এক সেঞ্চুরি তুলে নিয়েছিলেন কলিন ডি গ্রান্ডহোম। কিন্তু তারপরও পিছিয়ে আছে দলটি। গতকাল তৃতীয় দিন শেষে ২১১ রানে এগিয়ে আছে দক্ষিণ আফ্রিকা। নিজেদের দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ১৪০ রান করে দিন শেষ করেছে দলটি। এর আগে নিজেদের প্রথম ইনিংসে ২৯৩ রানে গুটিয়ে গেছে নিউজিল্যান্ড। ফলে জমজমাট লড়াইয়ের অপেক্ষা করছে ক্রাইস্টচার্চ টেস্ট।

আগের দিনের ৫ উইকেটে ১৫৭ রান নিয়ে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড এদিন শুরুতে দারুণ ব্যাটিং করতে থাকে। আগের দিনের দুই অপরাজিত ব্যাটার গ্রান্ডহোম ও মিচেল ষষ্ঠ উইকেটে এদিন ১৩৩ রান যোগ করেন। মিচেলকে এলবিডব্লুর ফাঁদে ফেলে এ জুটি ভাঙেন মহারাজ। তবে অপর প্রান্তে অনড় থাকেন গ্রান্ডহোম। দলকে লিড এনে দেওয়ার লড়াইটা চালিয়ে যেতে থাকেন। যদিও তাকে সে অর্থে সঙ্গ দিতে পারেননি আর কোনো ব্যাটারই। নিল ওয়াগনার কিছুটা চেষ্টা করেছিলেন। তবে তা যথেষ্ট হয়নি। ২৯৩ রানে থামে তাদের ইনিংস। টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে এদিন ১২০ রানে অপরাজিত থাকেন গ্রান্ডহোম। ১৫৮ বলে ১২টি চার ও ৩টি ছক্কায় এ রান করেন তিনি। মিচেলের ব্যাট থেকে আসে ৬০ রান। ১৩৪ বলে ৮টি চারের সাহায্যে এ রান করেন তিনি। ওয়াগনার করেন ২১ রান। দক্ষিণ আফ্রিকার পক্ষে ৬০ রানের খরচায় ৫টি উইকেট নেন কাগিসো রাবাদা। ৯৮ রানের বিনিময়ে ৪টি উইকেট পান মার্কো ইয়ানসেন।
প্রথম ইনিংসে ৭১ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে সফরকারীরা। কিউই পেসারদের তোপে পড়ে শুরু থেকেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে দলটি। দলীয় ৩৮ রানেই হারায় টপ অর্ডারের তিন ব্যাটারকে। অবশ্য চতুর্থ উইকেটে টেম্বা বাভুমাকে নিয়ে দলের হাল ধরেছিলেন রাসি ভ্যান ডার ডুসেন। গড়েন ৬৫ রানের জুটি। তবে এরপর ১১ রানের ব্যবধানে এ দুই সেট ব্যাটারকে হারায় তারা। এরপর ষষ্ঠ উইকেটে উইয়ান মুলডারকে নিয়ে দলের হাল ধরেছেন কাইল ভেরেইনা। অবিচ্ছিন্ন ২৬ রানের জুটি গড়ে দিন শেষ করেছেন তারা। ওয়াগনারের বলে তার হাতে ক্যাচ দেওয়ার আগে সর্বোচ্চ ৪৫ রানের ইনিংস খেলেন ডুসেন। ৮৫ বলে ৫টি চারে এ রান করেন তিনি। বাভুমা করেন ২৩ রান। এছাড়া ভেরেইনা ২২ ও মুলডার ১০ রানে উইকেটে আছেন। নিউজিল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট নিয়েছেন টিম সাউদি ও ওয়াগনার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্রাইস্টচার্চে চাপে নিউজিল্যান্ড
আরও পড়ুন