Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রাশিয়ার মদ বিক্রি বন্ধ করেছে যুক্তরাষ্ট্র ও কানাডা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২২, ১০:২৪ এএম

ইউক্রেনে রুশ অভিযানের প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও কানাডার একাধিক অঙ্গরাজ্যে রুশ মদ বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছে। সেখানে রুশ মদের বদলে ইউক্রেনের মদ বিক্রি শুরু করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে জানানো হয়, যুক্তরাষ্ট্রের উটাহ ও ওহাইও অঙ্গরাজ্যে রাশিয়ার ভদকা ও অন্য অ্যালকোহলজাতীয় পানীয় বিক্রি নিষিদ্ধ করা হয়েছে। একই সিদ্ধান্ত নিয়েছে কানাডার তিনটি অঙ্গরাজ্য।
ক্যানাডার ওন্টারিও, ম্যানিটোবা ও নিউ ফাউন্ডল্যান্ডে সরকারি মদের দোকান থেকে রুশ পানীয় সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে। এছাড়া বেশ কিছু মার্কিন শহরে বারে ইতোমধ্যেই রুশ মদের পরিবর্তে ইউক্রেনীয় ভদকাকে অগ্রাধিকার দিতে শুরু করেছে।
এদিকে রাশিয়ার সঙ্গে যুদ্ধ চালিয়ে যাচ্ছে ইউক্রেনের সেনারা। রোববার (২৮ ফেব্রুয়ারি) পঞ্চম দিনের মতো যুদ্ধ চলছে। এই যুদ্ধে রুশ ক্ষয়ক্ষতির একটি তালিকা প্রকাশ করেছেন ইউক্রেনের উপ-প্রতিরক্ষামন্ত্রী হানা মালিয়া। এক ফেসবুক পোস্টে তিনি দাবি করেন, এই যুদ্ধে এখন পর্যন্ত ৪ হাজার ৩০০ জন রুশ সেনা নিহত হয়েছেন।
তবে বিবিসি এই দাবির সত্যতা যাচাই করতে পারেনি। রাশিয়াও এখন পর্যন্ত হতাহতের কোনো সংখ্যা প্রকাশ করেনি।
ইউক্রেনের মন্ত্রীর দেওয়া তালিকায় ২৭টি বিমান, ২৬টি হেলিকপ্টার, ১৪৬টি ট্যাংক, ৭০৬টি সাঁজোয়া যান, ৪৯টি কামান, ১টি বুক এয়ার ডিফেন্স সিস্টেম, ৪টি গ্র্যাড রকেট লঞ্চ সিস্টেম, ৩০টি যানবাহন, ৬০টি ট্যাঙ্কার, ২টি ড্রোন ও ২টি নৌকা ধ্বংসের কথা বলা হয়। সূত্র : বিবিসি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ