Inqilab Logo

ঢাকা, বৃহস্পতিবার ২৭ জুন ২০১৯, ১৩ আষাঢ় ১৪২৬, ২৩ শাওয়াল ১৪৪০ হিজরী।

আয়কর মেলায় উপচেপড়া ভিড় করদাতাদের সেবা দিতে হিমসিম খাচ্ছেন কর্মকর্তারা

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

আয়কর মেলায় উপচেপড়া ভিড় করদাতাদের সেবা দিতে হিমসিম খাচ্ছেন কর্মকর্তারাঅর্থনৈতিক রিপোর্টার : রাজধানীর আগারগাঁওয়ে চলছে আয়কর মেলা। অন্য বছরের তুলনায় এবারের মেলায় করদাতাদের সমাগম বেশি। মেলায় সেবাদাতার সংখ্যা কম হওয়ায় হিমশিম খেতে হচ্ছে কর্মমর্তাদের। এতে ভোগান্তিতে পড়ছেন মেলায় আগত করদাতারা। তবু সবাই সুন্দর দেশে গড়ার লক্ষ্যে আনন্দ সহকারে কর দিচ্ছে। এদিকে আজ শেষ হচ্ছে আয়কর মেলা।
সরেজমিনে দেখা গেছে, অনলাইন আয়কর রির্টান দাখিল, ই-টিআএন ডেলিভারি বুথ, ই-টিআইএন গ্রহণ, হেলপ ডেক্স, কর অঞ্চলসহ প্রত্যেক বুথেই করদাতাদের উপচেপড়া ভিড় দেখা যায়। দর্শনার্থীদের সামলাতে রীতিমত হিমশিম খাচ্ছেন মেলায় সেবাদাতারা। বিশেষ করে ব্যাংকের বুথে টাকা জমা দিতে দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায় করদাতাদের।
এমন কি মেলা প্রাঙ্গণে টেবিলের সংখ্যা পর্যাপ্ত না হওয়ায়, রির্টান দাখিলকারীদের দাঁড়িয়ে, হাতে রেখে, আরেকজনের পিঠে ফরম পূরণ করতে দেখা যায়। মেলায় নারী করদাতাদের উপস্থিতি চোখে পড়ার মত। তবে নারী ও নতুন করদাতারা পড়েছেন সবচেয়ে বেশি ভোগান্তিতে। নারীদের জন্য আলাদা বুথের ব্যবস্থা না থাকায় উপচে পড়া ভিড় ঠেলে তাদের আয়করের কাজ করতে হচ্ছে। অন্যদিকে, প্রচÐ ভিড় হওয়ায় নতুন করদাতারা না বোঝার কারণেও ভোগান্তির শিকার হচ্ছেন।
রাজধানীর মিরপুর এলাকা থেকে মেলায় ই-ফাইলিং বুথে ইউজার আইডি ও পাসওয়ার্ড নিতে এসেছেন আবুল হোসেন। তিনি বলেন, অফিসের কাজ শেষে আয়কর মেলা এলাম। বৈরী আবহাওয়া সত্তে¡ও অনলাইনে কীভাবে আয়কর রিটার্ন দাখিল করা যায়, তা জানতে মেলায় এসেছি। অনলাইন সার্ভিস পাওয়ার জন্য ইউজার আইডি ও পাসওয়ার্ড নিলাম। এখন ঘরে বসেই রিটার্ণ জমা দিতে পারবো। একটু জটিল হলেও এই আধুনিক সিস্টেম ভালো লেগেছে।
মেলার প্রধান সম্বনয়কারী মো. আব্দুর রাজ্জাক জানান, এবারের মেলায় করদাতাদের প্রচুর অংশগ্রহণ। একই সঙ্গে এবারের মেলায় ২৩টি হেলপ ডেক্স আছে- করদাতাদের সকল প্রকার সহযোগিতা করার জন্য কাজ করছে। আমরা প্রতিবার সেবার মান উন্নত করার চেষ্টা করছি।
সাত দিনব্যাপী জাতীয় আয়কর মেলা শেষ হবে আগামী ৭ নভেম্বর। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত মেলায় প্রবেশ করতে পারবেন দর্শনার্থীরা। কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতিবছর আয়কর মেলার আয়োজন করে জাতীয় রাজস্ব বোর্ড। এবারের মেলায় আয়কর রিটার্ন দাখিল, অনলাইনে রিটার্ন দাখিলে ইউজার আইডি ও পাসওয়ার্ড প্রদান, ই-টিআইএন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-ফাইলিং, কর প্রদান (ই-পেমেন্ট ও কিউ ক্যাশ) ও কর সংক্রান্ত সব তথ্য সেবা দেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ