Inqilab Logo

ঢাকা, শনিবার, ১৭ নভেম্বর ২০১৮, ০৩ অগ্রহায়ণ ১৪২৫, ০৮ রবিউল আউয়াল ১৪৪০ হিজরী

প্রধান অতিথি প্রধানমন্ত্রী আইইবি’র ৫৭তম জাতীয় কনভেনশন এবার চট্টগ্রামে

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)’র ৫৭তম জাতীয় কনভেনশন এবার চট্টগ্রাম কেন্দ্রে অনুষ্ঠিত হবে। ২০১৭ সালের জানুয়ারি মাসের তৃতীয় সপ্তাহে অনুষ্ঠিতব্য এ কনভেনশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাত দিনব্যাপী এ কনভেনশনে দেশ-বিদেশের প্রায় ৬ হাজার প্রকৌশলী অংশগ্রহণ করবেন। গতকাল (রোববার) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ চট্টগ্রাম কেন্দ্রের সেমিনার কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী। তিনি জানান, ২০১৭ সালে জানুয়ারির তৃতীয় সপ্তাহে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশের ৫৭তম কনভেনশন অনুষ্ঠিত হবে। এবারের কনভেনশনের মূল প্রতিপাদ্য থাকবে ‘ডিজিটাল টেকনোলজি ফর ডেভেলপমেন্ট’ এবং জাতীয় সেমিনারের প্রতিপাদ্য থাকবে ‘ইউটিলাইজেশন ফর ডিজিটাল টেকনোলজি ফর প্রো-পিউপল ডেভেলপমেন্ট’। কনভেনশনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিরোধী দলীয় নেত্রী।
আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সম্মানী সম্পাদক প্রকৌশলী প্রবীর কুমার সেন বলেন, দেশের মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধি, দক্ষ জনশক্তি তৈরি, প্রশিক্ষণ ও প্রযুক্তিগত শিক্ষা প্রদান, বিএসসি ইঞ্জিনিয়ারিং সমতুল্য এএমআইই ডিগ্রি প্রদান, নাগরিক সেবা প্রদান, উন্নয়ন কাজে পরামর্শক হিসেবে দায়িত্বপালন, শ্রমজীবী পেশাজীবীদের কল্যাণ, দেশীয় সংস্কৃতির প্রসারসহ নানা কাজে আইইবি সর্বদা নিয়োজিত।
বর্তমান সরকারের ঘোষিত প্রতি পরিবারের অন্তত একজনের কর্মসংস্থান কর্মসূচির আলোকে বেকার তরুণ সমাজকে প্রশিক্ষণ দিয়ে তাদের কর্ম-উপযোগী করে দেশের বেকার সমস্যা দূরীকরণে আইইবি সর্বদা সচেষ্ট। তারই ধারাবাহিকতায় আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের উদ্যোগে বিটাকের সহযোগিতায় বেকার যুবককে সম্পূর্ণ বিনামূল্যে আর্ক এন্ড গ্যাস ওয়েল্ডিং ও হিট ট্রিটমেন্ট প্রশিক্ষণ এবং অভিজ্ঞ প্রকৌশলীদের মাধ্যমে উল্লেখযোগ্যসংখ্যক বেকার যুবককে বৈদ্যুতিক ও ট্রেড কোর্সে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে। আইইবি, চট্টগ্রাম কেন্দ্র প্রশিক্ষণপ্রাপ্ত যুবকদের যথাস্থানে কর্মসংস্থানের ব্যবস্থা করেছে এবং এরফলে তারা পরিবার ও জাতির অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুযোগ পেয়েছে।
সংবাদ সম্মেলনে আসন্ন কনভেনশন উপলক্ষে সাত দিনের গৃহীত কর্মসূচি, গত বছরগুলোতে আইইবি কেন্দ্র কর্তৃক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানের বিষয়ে আলোকপাত এবং প্রকৌশলীদের পেশাগত দক্ষতা বৃদ্ধি ও মানোন্নয়নসহ জনগণের জন্য নেয়া বিভিন্ন কর্মোদ্যোগের কথা ব্যক্ত করা হয়।
সংবাদ সম্মেলনে আইইবি চট্টগ্রাম কেন্দ্রের ভাইস-চেয়ারম্যান (একাউন্টস এন্ড এইচআরডি) প্রকৌশলী এম এ রশীদ, ভাইস-চেয়ারম্যান (এডমিন প্রফেশ এন্ড এসডবিøউ) প্রকৌশলী উদয় শেখর দত্ত সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন। এসময় উপস্থিত ছিলেন আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাবেক চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ হারুন, প্রকৌশলী মো. দেলোয়ার হোসেন, প্রকৌশলী এ এস এম নাসিরুদ্দিন চৌধুরী, প্রকৌশলী এস এম শহিদুল আলম, প্রকৌশলী মো. রেজাউল করিম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ