Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

সুপ্তার দীপ্তি ছড়ানো ব্যাটিং

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বিরুদ্ধ কন্ডিশন, কঠিন সব প্রতিপক্ষ। মেয়েদের ওয়ানডে বিশ্বকাপে বাংলাদেশের প্রথম অভিযানে কতটা চ্যালেঞ্জ অপেক্ষা করছে, নমুনা কিছুটা পাওয়া গেল প্রস্তুতি ম্যাচে। শক্তিশালী ইংল্যান্ডের সঙ্গে ব্যাটে-বলে লড়াই তেমন জমাতে পারল না বাংলাদেশ। তবে দল ভালো না করলেও শারমিন আক্তার সুপ্তা প্রস্তুতি সেরে নিলেন দারুণ ইনিংস খেলে। মেয়েদের বিশ্বকাপের আগে প্রথম অফিসিয়াল প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের কাছে বাংলাদেশ হেরেছে ১০৯ রানে। গতকাল নিউজিল্যান্ডের লিঙ্কনে ন্যাটালি সিভার ও লরেন উইনফিল্ড-হিলের সেঞ্চুরিতে ইংলিশরা ৫০ ওভারে তোলে ৩১০ রান। বাংলাদেশ শেষ ওভারে অলআউট হয় ২০১ রানে।
ইংল্যান্ডের দেওয়া ৩১১ রানের লক্ষ্য মেয়েদের ক্রিকেটের বাস্তবতায় পাহাড়সম। সেই রান টপকে জেতা হতো ভীষণ কঠিন। তবে এই ম্যাচ থেকে কিছুটা আত্মবিশ্বাস যোগাড় করাই ছিল বাংলাদেশের আসল উদ্দেশ। দুইশ ছাড়ানো সম্ভব হয় সুপ্তার ৮১ রানের সৌজন্যে। তিনে নেমে শেষ ওভারে রান আউট হওয়ার আগে ৮১ রান করেন এই ব্যাটার।
৩১১ রান তাড়ায় নেমে শুরুতেই মুরশিদা খাতুনকে হারায় বাংলাদেশ। এরপর শারমিন সুলতানার সঙ্গে ৪৮ রানের জুটি গড়েন সুপ্তা। ৩৪ বলে ৩৩ করে শারমিন ফিরে যাওয়ার পর দ্রুত ফেরেন ফারজানা হক পিংকি। অধিনায়ক নিগার সুলতানা জ্যোতিও বেশিক্ষণ টেকেননি। রুমানা আহমেদ, সোবহানা মোস্তারিরা থিতু হয়ে ফিরে যান। এক পাশে টিকে থেকে রান বাড়ান সুপ্তা। উইকেট পড়ায় নিজেকে গুটিয়ে টিকে থাকার দিকে মন দিলে মন্থর হয় রানের চাকা। শেষ দিকে তাকে সঙ্গে দেন রিতু মনি। নবম ব্যাটার হিসেবে সুপ্তা ফেরেন রান আউটে কাটা পড়ে। ১৩৫ বলের ইনিংসে তিনি মেরেছেন ৪ বাউন্ডারি।
এর আগে ইংল্যান্ডের বড় রানের ভিত তৈরি হয় হিল ও সিভারের ব্যাটে। ওপেনার হিল ৪৩ বলে করেন ৫৫। ১০১ বলে স্কিবার ৯ ছক্কায় করেন ১০৮ রান। বাংলাদেশের হয়ে বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার ৪৯ রানে নিয়েছেন ৩ উইকেট। মূল বিশ্বকাপে নামার আগে এই ভেন্যুতেই ২ মার্চ পাকিস্তানের বিপক্ষে আরেকটি প্রস্তুতি ম্যাচ খেলবে বাংলাদেশের মেয়েরা। প্রথমবার ওয়ানডে বিশ্বকাপে অংশ নিতে যাওয়া বাংলাদেশের প্রথম ম্যাচ ৫ মার্চ। ডানেডিনে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে নিগার সুলতানা জ্যোতির দল। নিউজিল্যান্ডেও তারা খেলছে প্রথমবার।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৫০ ওভারে ৩১০/৯ (উইনফিল্ড-হিল ৫৫, বিউমন্ট ৩৮, নাইট ২৭, সিভার ১০৮, জোন্স ২২, ওয়াট ১৬, ল্যাম্ব ২৮; জাহানারা ০/১৮, সুরাইয়া ২/৫৩, নাহিদা ৩/৪৯, রিতু ২/৬৮, রুমানা ১/৪৬, লতা ১/৩০, ফাহিমা ০/৪১)।
বাংলাদেশ : ৪৯.৩ ওভারে ২০১ (শামিমা ৩৩, মুর্শিদা ১, শারমিন ৮১, নিগার ১২, রুমানা ১২, সোবহানা ১৪, রিতু ১৯, লতা ৯, ফাহিমা ১০*; ডেভিস ২/৪০, সাইট ১/২৩, ক্রস ১/২২, সিভার ২/১২, ডাঙ্কলি ১/২২)। ফল : বাংলাদেশ ১০৯ রানে পরাজিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সুপ্তার দীপ্তি ছড়ানো ব্যাটিং
আরও পড়ুন