Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

প্রবাসী আয় কমছেই

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

দেশে প্রবাসী আয়ের নিম্নমুখী ধারা অব্যাহত রয়েছে। ফেব্রুয়ারি মাসে প্রায় ১৫০ কোটি ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। যা আগের বছরের একই সময়ের তুলনায় ১৬ শতাংশ কম।

বৈধপথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করতে সরকার ২০১৯-২০ অর্থ বছর থেকে ২ শতাংশ প্রণোদনা দিয়ে আসছে। সবশেষ চলতি বছরের ১ জানুয়ারি থেকে এর পরিমাণ আরও দশমিক ৫০ শতাংশ বাড়িয়ে আড়াই শতাংশ করা হয়েছে। তারপরও রেমিট্যান্সে পতনের ধারা অব্যাহত রয়েছে।

বাংলাদেশ ব্যাংকের প্রতিবেদনে বলা হয়েছে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে প্রবাসীরা বৈধ পথে মোট ১৪৯ কোটি ৬০ লাখ ডলার দেশে পাঠিয়েছেন। ২০২১ সালের ফেব্রুয়ারিতে রেমিট্যান্স তারা পাঠিয়েছিলেন ১৭৮ কোটি ডলার।

২০২২ সালের ফেব্রুয়ারিতে প্রবাসীরা ১৪৯ কোটি ডলার পাঠালেও আগের মাস জানুয়ারিতে পাঠিয়েছিলেন ১৭০ কোটি ৪৪ লাখ ডলার।
প্রতিবেদনে বলা হয়েছে, ১৪৯ কোটি ৬০ লাখ ডলারের মধ্যে সরকারি বাণিজ্যিক ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩১ কোটি ২৭ লাখ ৪০ হাজার ডলার। সরকারি বিশেষায়িত কৃষি ব্যাংকের মাধ্যমে এসেছে ২ কোটি ৬৭ লাখ ডলার। বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ১১৪ কোটি ৯১ লাখ ২০ হাজার ডলার।

২০২০ সালের মার্চে দেশে করোনা ভাইরাসের প্রকোপ শুরু হওয়ার পরে সব ধারণা ভুল প্রমাণ করে দেশে রেমিট্যান্সের প্রবাহ বাড়তে থাকে। তবে করোনার প্রকোপ ধীরে ধীরে কমতে শুরু করায় কমে যাচ্ছে বৈধপথে রেমিট্যান্স।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাসী আয় কমছেই

২ মার্চ, ২০২২
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ