Inqilab Logo

শনিবার, ০২ জুলাই ২০২২, ১৮ আষাঢ় ১৪২৯, ০২ যিলহজ ১৪৪৩ হিজরী

রাশিয়ায় বিক্রি বন্ধ করল অ্যাপল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:৩৮ পিএম

অ্যাপলের আর কোনো জিনিস রাশিয়ায় পাওয়া যাবে না। ইউক্রেনে রাশিয়ার হামলার জন্য সেখানে বাণিজ্য বন্ধ করার সিদ্ধান্ত টেক সংস্থাটির।

রাশিয়া যেভাবে ইউক্রেনে আক্রমণ চালাচ্ছে, তা নিয়ে তারা অত্যন্ত চিন্তিত। বিবৃতি দিয়ে জানিয়েছে অ্যাপল।

তাদের বক্তব্য, রাশিয়ার আক্রমণের ফলে বহু মানুষ আক্রান্ত। বহু মানুষকে ঘর ছেড়ে পালাতে হচ্ছে। আমরা তাদের পাশে আছি। এই বিবৃতিতেই রাশিয়ায় নিজেদের জিনিস বিক্রি বন্ধ করার কথা জানায় অ্যাপল।

অর্থাৎ আইফোন, কম্পিউটার, ট্যাবলেট কিছুই আর পাওয়া যাবে না রাশিয়ায়। যদিও রাশিয়া অ্যাপলের জন্য একটি গুরুত্বপূর্ণ বাজার ছিল। অ্যাপলের জিনিসের বিপুল বিক্রি ছিল সেখানে।

অ্যাপল প্রথম নয়, এর আগে একাধিক সংস্থা রাশিয়ার সাথে বাণিজ্য যোগাযোগ বন্ধ করেছে। সেখান থেকে কোম্পানি গুটিয়ে ফেলার সিদ্ধান্ত নিয়েছে। এর মধ্যে গুরুত্বপূর্ণ তেলের কোম্পানি শেল, চলচ্চিত্র সংস্থা ওয়ার্ল্ড ডিজনি, নরওয়ের এনার্জি কোম্পানি ইকুইনোর এএসএ, ফ্রান্সের টোটাল এনার্জিস এসই ইত্যাদি

ইউরোপীয় ইউনিয়ন একত্রে এবং ইউরোপের দেশগুলো আলাদা আলাদা করে রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে। নিউজিল্যান্ড, ক্যানাডার মতো দেশও নিষেধাজ্ঞা জারি করেছে।

আর্থিক নিষেধাজ্ঞার পাশাপাশি বাণিজ্যিক এবং পর্যটনের উপর নিষেধাজ্ঞা জারি হয়েছে। শুধু তা-ই নয়, ফিফা-উয়েফার মতো ক্রীড়া সংস্থা রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ঘোষণা করেছে।

বুধবার মার্কিন কংগ্রেসের বক্তৃতায় বাইডেন বলেছেন, রাশিয়া যতই ইউক্রেনে হামলা চালাক, পুতিন বুঝে গেছেন তার পাশে কেউ নেই। এর খেসারত তাকে দিতে হবে। কঠিন নিষেধাজ্ঞার মুখোমুখি হতে হবে তাকে।



বস্তুত, এই নিষেধাজ্ঞার মধ্যেই একাধিক গুরুত্বপূর্ণ সংস্থা ব্যক্তিগতভাবে রাশিয়া থেকে ব্যবসা গুটিয়ে ফেলার কথা জানালো। যার সর্বশেষ উদাহরণ অ্যাপল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অ্যাপল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ