Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

রাজধানীর নীলক্ষেতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শিক্ষার্থীদের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২২, ১২:৪৮ পিএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাতটি কলেজে স্নাতকের ফাঁকা আসন পূরণের দাবিতে নীলক্ষেত মোড়ে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন ভর্তিচ্ছু শিক্ষার্থীরা। সড়ক অবরোধের কারণে এই মুহূর্তে সব ধরনের যান চলাচল বন্ধ রয়েছে।

বুধবার (২ মার্চ) দুপুর ১২টা ১৫ মিনিটে নীলক্ষেত মোড়ে অবস্থান নেন আন্দোলনকারীরা। তারা বলেন, সাত কলেজের মোট আসনের মধ্যে প্রায় তিন হাজার আসন ফাঁকা থাকা সত্ত্বেও ভর্তি কার্যক্রম স্থগিত করে দেওয়া হচ্ছে।

আন্দোলনকারীরা বলেন, বিষয় মনোনয়নের সময় উল্লেখ ছিল সাত কলেজের মোট আসন সংখ্যা ২৬ হাজার ১৬০টি। কিন্তু চূড়ান্ত মনোনয়নের পর ২৩ ফেব্রুয়ারি হঠাৎ জানানাে হয়, সাত কলেজে মোট ২৩ হাজার ২৬২ আসনে ভর্তি নেওয়া হয়েছে। এটি যুক্তিসঙ্গত নয়। এতে শিক্ষার্থীদের প্রতি প্রশাসন চরম দায়িত্বহীনতার পরিচয় দিয়েছেন। শিক্ষার্থীদের জন্য এটি হতাশাজনক।

আন্দোলনের সমন্বয়ক সাঈফ নেওয়াজ চৌধুরী বলেন, আমরা চাই দ্রুততম সময়ের মধ্যে ফাঁকা আসনগুলোতে শিক্ষার্থীদের সিট দেওয়া হোক। অন্যথায় সকল শিক্ষার্থীদের নিয়ে সামনে জোরালো কর্মসূচি নেওয়া হবে। আমরা অসংখ্য শিক্ষার্থী সুযোগ পাওয়ার পরও ভর্তি হতে না পেরে হতাশা হওয়ার পথে। আমরা চাই, আমাদের যেন ভর্তির সুযোগ দেওয়া হয়।

গত বছরের ৫ ডিসেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত সাত কলেজের বিজ্ঞান অনুষদ, বাণিজ্য অনুষদ, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে লগইন করে কলেজ ও বিষয় পছন্দ করেন। শিক্ষার্থীদের আবেদনের ও ফলের ভিত্তিতেই কলেজ এবং বিষয় বরাদ্দের ফল দেওয়ার পর শিক্ষার্থীর ইতোমধ্যেই তাদের ভর্তি কার্যক্রম সম্পন্ন করেছেন। সবশেষ গত ১৪ ফেব্রুয়ারি রাত সাড়ে আটটার দিকে অধিভুক্ত কলেজ সমূহের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। এর মধ্য দিয়ে স্নাতক ১ম বর্ষ ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তির মেধাতালিকা প্রকাশ শেষ হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক অবরোধ

২২ ফেব্রুয়ারি, ২০২২
২৩ অক্টোবর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ