Inqilab Logo

শনিবার, ২০ আগস্ট ২০২২, ০৫ ভাদ্র ১৪২৯, ২১ মুহাররম ১৪৪৪
শিরোনাম

বজ্র শিলাবৃষ্টি এ মাসেই

কালবৈশাখী তাপপ্রবাহ : ফেব্রুয়ারিতে ৫৩ শতাংশ বেশি বৃষ্টিপাত আন্দামানে লঘুচাপ ঘনীভূত হচ্ছে

শফিউল আলম | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ১২:১৩ এএম

চলতি মার্চ (ফাল্গুন-চৈত্র) মাসে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দুই দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে। এছাড়া দেশের অন্যত্র ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি আকারে কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসের শেষের দিকে দেশের পশ্চিমাঞ্চল ও দক্ষিণ-পশ্চিমাঞ্চলের উপর দিয়ে এক থেকে দু’টি মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মৃদু তাপপ্রবাহের সময় তাপমাত্রা ৩৬ থেকে ৩৮ ডিগ্রি এবং মাঝারি তাপ্রবাহের সময় তাপমাত্রার পারদ ৩৮ থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসে উঠতে পারে। এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি এবং রাতের তাপমাত্রার পারদ স্বাভাবিক পর্যায়ে থাকতে পারে।

গতকাল বুধবার বিকেলে অনুষ্ঠিত আবহাওয়া বিভাগের বিশেষজ্ঞ কমিটির সভায় উপরোক্ত দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেয়া হয়েছে। আবহাওয়া বিভাগের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় ভার্চুয়ালি অনুষ্ঠিত উক্ত বিশেষজ্ঞ কমিটির সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া বিভাগের পরিচালক (চলতি দায়িত্ব) বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান মো. আজিজুর রহমান। এদিকে গত মঙ্গলবার দক্ষিণ আন্দামান সাগর ও সংলগ্ন বঙ্গোপসাগর এলাকায় সৃষ্ট লঘুচাপটি ক্রমেই ঘনীভূত হচ্ছে।

গতকাল বিশেষজ্ঞ কমিটির সভায় দেয়া পূর্বাভাসে আরো জানা গেছে, চলতি মার্চ মাসে সামগ্রিকভাবে সারা দেশে স্বাভাবিক হারে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গেল ফেব্রুয়ারি মাসে সারা দেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ৫২ দশমিক ৮ শতাংশ বেশি বৃষ্টি ঝরেছে। তবে বিভাগওয়ারি বৃষ্টিপাতের হিসাবে ব্যাপক অসঙ্গতি বা তারতম্য রয়েছে। গত মাসে রংপুর বিভাগে স্বাভাবিকের চেয়ে ৫৬৬ শতাংশ অর্থাৎ পাঁচগুণেরও বেশি, রাজশাহী বিভাগে ১৩৭ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে। অথচ ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে যথাক্রমে ২৬, ২৫ ও ২৪ শতাংশ কম বৃষ্টি ঝরেছে। ঢাকা বিভাগে ৩০ শতাংশ, খুলনা বিভাগে ৬৩ শতাংশ বেশি বৃষ্টিপাত হয়েছে।

আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের সাথে পূবালী বায়ু প্রবাহের সংযোগ ঘটার ফলে গত মাসে দেশের অনেক স্থানে হালকা থেকে মাঝারি বর্ষণ হয়েছে। বিগত জানুয়ারি মাসে দেশে বৃষ্টিপাতের হার প্রায় স্বাভাবিক (৪.২ শতাংশ বেশি) ছিল। গত মাসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৬ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ৬.৯ ডিগ্রি সে.। বিশেষজ্ঞ কমিটির পর্যালোচনায় জানা গেছে, গেল মাসে দেশের সার্বিক সর্বোচ্চ ও সর্বনিম্ন গড় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে গড়ে যথাক্রমে ১ দশমিক ৩ ডিগ্রি সে. এবং ১ দশমিক ২ ডিগ্রি সে. কম ছিল।
সাগরে সুস্পষ্ট লঘুচাপ : দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং এর সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি গতকাল সন্ধ্যা নাগাদ ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে দক্ষিণ-পূর্ব ও সংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ ও এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে।

এদিকে ফাল্গুন মাসের তৃতীয় সপ্তাহে এসে দিনের তাপমাত্রা ক্রমেই বেড়ে চলেছে। গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল টেকনাফে ৩৩.৮ এবং সর্বনিম্ন শ্রীমঙ্গলে ১১.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা সর্বোচ্চ ৩০.৮ এবং সর্বনিম্ন ২২ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ৩০.৬ এবং ১৮.৭ ডিগ্রি সে.।
আজ বৃহস্পতিবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে। এরপরের ৫ দিনে তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন