Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

ইউক্রেনে বাংলাদেশী জাহাজে রকেট হামলা, নিহত এক

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২২, ৮:২৪ এএম

ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকে পড়া বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’তে গোলার আঘাতে এক নাবিক নিহত হয়েছেন। বাংলাদেশি ওই নাবিকের নাম হাদিসুর রহমান। তিনি জাহাজটিতে থার্ড ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন।

জাহাজের নাবিকেরা জানিয়েছেন, বুধবার স্থানীয় সময় বিকেল ৫টা ১০ মিনিটে (বাংলাদেশ সময় রাত ৯টার দিকে) জাহাজটিতে গোলার আঘাত লাগে। এতে আগুন ধরে যায়। চলমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে প্রথম একজন বাংলাদেশীর মৃত্যু হল।

হাদিসুর রহমান বেতাগী উপজেলার হোসনাবাদ গ্রামে আবদুর রাজ্জাক মাস্টারের একমাত্র ছেলে। তার চাচা বেতাগী উপজেলা পরিষদের চেয়ারম্যান মাকসুদুর রহমান। তিনি বলেন, হাদিসুর চট্টগ্রাম মেরিন একাডেমি থেকে পাস করার পর ২০১৮ সাল থেকে ওই জাহাজে ছিল। সর্বশেষ বাড়িতে এসেছিল মাস ছয় আগে। তবে ইউক্রেনে আটকে পড়ার পর পরিবারের সঙ্গে যোগাযোগ ছিল নিয়মিত। সোমবারও বাড়িতে স্বজনদের সঙ্গে কথা বলে; জানায় জাহাজে তারা সবাই ভালো আছে। তার মৃত্যুর ঘটনায় এলাকায় শোকের ছায়া নেমে আসে।

বাংলাদেশ শিপিং করপোরেশনের (বিএসসি) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কমোডর সুমন মাহমুদ সাব্বির বুধবার মধ্যরাতে সাংবাদিকদের বলেন, একজন নাবিক নিহত হয়েছেন। বাকিরা নিরাপদ আছেন। কখন ও কীভাবে এ ঘটনা ঘটেছে তা এখনই বলা যাচ্ছে না। বিস্ফোরণ থেকে আগুন লেগে যায়। ঘটনা ঠিক কখন ঘটেছে, সেই প্রতিবেদন আমার আছে আসেনি। বাংলাদেশি নাবিকদের সঙ্গে তাদের যোগাযোগ আছে বলে জানিয়েছেন কমোডর সুমন মাহমুদ।
বাংলাদেশ শিপিং করপোরেশন নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন একটি সরকারি সংস্থা। এই সংস্থার সাধারণ পণ্যবাহী জাহাজ বাংলার সমৃদ্ধি ২৯ জনে নাবিক নিয়ে ইউক্রেনের অলভিয়া বন্দরে পৌঁছানোর পর গত ২৪ ফেব্রুয়ারি থেকে সেখানে রয়েছে।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রবাস জীবন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ