Inqilab Logo

শনিবার, ২৫ জুন ২০২২, ১১ আষাঢ় ১৪২৯, ২৪ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

বিএনপি বিভাজনের রাজনীতি করে না

সাংবাদিকদের মির্জা ফখরুল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বিএনপি বিভাজনের রাজনীতি করে না বলে মন্তব্য করেছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। গতকাল বৃহস্পতিবার বৌদ্ধ ধর্মীয় নেতা শুদ্ধানন্দ মহাথেরের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন। মির্জা ফখরুল বলেন, বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিশ্বাস করে, যারা এখানে বসবাস করি সেটা আমার দেশ। আমরা যারা এখানে বসবাস করি সবাই বাংলাদেশি। ধর্ম আলাদা হতে পারে, একেকজনের একেক ধর্ম হতে পারে, চিন্তাভাবনা আলাদা হতে পারে কিন্তু আমরা একটা জায়গায় এসে সবাই বাংলাদেশি। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সেই দর্শনের মধ্য দিয়ে দেশের সব মানুষকে একত্রিত করতে সক্ষম হবো। কারণ বিভাজনের রাজনীতি আমরা করি না, আমরা সবসময় একটা ঐক্যের রাজনীতি করি।

তিনি বলেন, বিশ্বের ধর্ম নিয়ে যত হানাহানি সেক্ষেত্রে বাংলাদেশে ধর্ম নিয়ে হানাহানি সবচেয়ে কম হয়। এটা বাস্তব কথা। কিছুসংখ্যক কুচক্রী আছে, তারা মাঝে মাঝে ধর্মের মধ্যে বিভাজন সৃষ্টি করে। কিন্তু বাংলাদেশের মানুষ আজীবন একে অপরের সঙ্গে ভাই-ভাইয়ের মতো বসবাস করেছে।

বিএনপি মহাসচিব বলেন, দুর্ভাগ্য আমাদের আজ সারা বিশ্বে এই শান্তি বিঘ্নিত হচ্ছে। বিশ্বে আজকে যুদ্ধ হচ্ছে। একদিকে যেমন মিয়ানমার থেকে রোহিঙ্গারা চলে এসেছে, অন্যদিকে কাশ্মীরের মানুষেরা নির্যাতিত হচ্ছে। এখন এই মুহূর্তে রাশিয়ার আগ্রাসনের ফলে ইউক্রেনের নারী-শিশুরা দেশ ছেড়ে পালিয়ে যাচ্ছে। সমগ্র বিশ্বে অশান্তি বিরাজ করছে। আর আমাদের দেশে ১৯৭১ সালে যে চেতনা নিয়ে স্বাধীনতার যুদ্ধ করেছিলাম, সত্যিকার অর্থে একটি গণতান্ত্রিক রাষ্ট্র প্রতিষ্ঠা, মুক্তসমাজ নির্মাণ, এখানে সমস্ত ধর্মীয় মানুষের স্বাধীনতা নিশ্চিত হবে। কিন্তু দুঃখের কথা আজকের সেই জায়গা থেকে আমাদের দেশ বহু দূরে চলে এসেছে। আমাদের আজকে গণতান্ত্রিক অধিকার, ন্যূনতম ভোটের অধিকার, বাকস্বাধীনতা হরণ করা হয়েছে, ভিন্নমত পোষণকারীরা বিভিন্নভাবে নির্যাতিত-নিপীড়িত হচ্ছে।

এসময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আব্দুস সালাম, প্রফেসর সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় নেতা গৌতম চক্রবর্তী, সুশীল বড়ুয়া প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিএনপি

২ এপ্রিল, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ