Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

বায়ুদূষণে বাংলাদেশের মানুষের আয়ু গড়ে ৩ বছর কমছে

বৈশ্বিক গবেষণা প্রতিবেদন প্রকাশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১২:০২ এএম

বায়ুদূষণের কারণে বাংলাদেশের মানুষের আয়ুষ্কাল গড়ে ৩ বছর কমছে। বায়ুদূষণ নিয়ে এক বৈশ্বিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। ‘বৈশ্বিক বায়ু পরিস্থিতি-২০২০: বায়ুদূষণ কীভাবে সারা বিশ্বে আয়ুষ্কালকে প্রভাবিত করে’ শিরোনামের প্রতিবেদনটি গত বুধবার প্রকাশিত হয়।

মার্কিন যুক্তরাষ্ট্রভিত্তিক হেলথ ইফেক্টস ইনস্টিটিউট ও ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিকস অ্যান্ড ইভাল্যুশনের যৌথভাবে তৈরি বিশেষ প্রতিবেদনটি ২০১৯ সালে বিশ্বের বায়ুর মানের তথ্যের ওপর ভিত্তি করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বর্তমানে বিশ্বে মানুষের মৃত্যুর চতুর্থ প্রধান কারণ বায়ুদূষণ। বায়ুদূষণে বিশ্বে প্রতিবছর ৭০ লাখ মানুষের অকালমৃত্যু হয়। বায়ুদূষণের বর্তমান (২০১৯ সালের তথ্য অনুযায়ী) মাত্রা বিশ্বে মানুষের গড় আয়ুষ্কাল ১ বছর ৮ মাস কমিয়েছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, বিশ্বের স্বল্পোন্নত দেশগুলোর মানুষের আয়ুষ্কালের ওপর বায়ুদূষণের প্রভাব সবচেয়ে বেশি। এসব দেশে অনেকে উচ্চমাত্রার বাহ্যিক (আউটডোর) ও অভ্যন্তরীণ (ইনডোর) বায়ুদূষণের দ্বিগুণ ভোগান্তির শিকার হয়।
প্রতিবেদনে বলা হয়, ওশেনিয়া, দক্ষিণ এশিয়া ও সাবসাহারান আফ্রিকা অঞ্চলে বায়ুদূষণের জন্য মানুষের আয়ুষ্কাল সবচেয়ে বেশি কমছে।
প্রতিবেদন অনুযায়ী, বায়ুদূষণের কারণে বাংলাদেশের মানুষের আয়ুষ্কাল গড়ে কমছে ২ দশমিক ৯ বছর। এর মধ্যে ১ দশমিক ১৬ বছর কমে বাইরের (আউটডোর) বায়ুদূষণে। আর ১ দশমিক ৫৩ বছর কমে ঘরের (ইনডোর) বায়ুদূষণে।

২০২০ সালের জরিপের ওপর ভিত্তি করে ২০২১ সালের জুনে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানায়, দেশের মানুষের গড় আয়ু ৭২ দশমিক ৮ বছর। এর মধ্যে পুরুষের গড় আয়ু ৭১ দশমিক ২ বছর। নারীর গড় আয়ু ৭৪ দশমিক ৫ বছর।
চীন, ভারত, পাকিস্তান, আফগানিস্তান, মিয়ানমার ও ভুটানের চেয়ে বাংলাদেশের মানুষের গড় আয়ুষ্কাল বায়ুদূষণের কারণে বেশি কমছে। অর্থাৎ, আয়ুষ্কালের ওপর বায়ুদূষণের প্রভাব এই দেশগুলোর চেয়ে বাংলাদেশের ওপর বেশি।

বায়ুদূষণের কারণে চীনে মানুষের আয়ুষ্কাল গড়ে কমে ১ দশমিক ৮৫ বছর। ভারতে ২ দশমিক ৬৯ বছর, পাকিস্তানে ২ দশমিক ৮৩ বছর, আফগানিস্তানে ২ দশমিক ৬৬ বছর, মিয়ানমারে ২ দশমিক ৬১ বছর, ভুটানে ২ দশমিক শূন্য ৯ বছর কমছে।
বায়ুদূষণের কারণে এ অঞ্চলের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি আয়ুষ্কাল কমে নেপালে। দেশটির মানুষের আয়ুষ্কাল গড়ে কমে ৩ দশমিক শূন্য ৫ বছর।

প্রতিবেদন অনুযায়ী, বায়ুদূষণের কারণে বিশ্বে সবচেয়ে বেশি আয়ুষ্কাল কমা দেশ পাপুয়া নিউগিনি। দেশটির মানুষের আয়ুষ্কাল গড়ে কমে ৩ দশমিক ২ বছর। তারপর রয়েছে নাইজার (৩ দশমিক ১ বছর) ও সোমালিয়া (৩ দশমিক শূন্য ৪ বছর)। প্রতিবেদনে বলা হয়, তামাক ব্যবহারের কারণে মানুষের গড় আয়ুষ্কাল যতটা কমে, বায়ুদূষণের কারণেও প্রায় ততটাই কমে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বায়ুদূষণ

২০ মার্চ, ২০২১
৫ ফেব্রুয়ারি, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ