Inqilab Logo

ঢাকা, সোমবার, ১৬ সেপ্টেম্বর ২০১৯, ১ আশ্বিন ১৪২৬, ১৬ মুহাররম ১৪৪১ হিজরী।

শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিদের সভাপতি পদের বিষয়ে আদেশ আজ

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটির সভাপতি পদে সংসদ সদস্যদের দায়িত্ব পালন এবং গভর্নিং বডির বিধান অবৈধ করে হাইকোর্টের দেয়া রায়ের বিরুদ্ধে আপিলের আদেশ আজ সোমবার। গতকাল রোববার প্রধান বিচারপতির নেতৃত্বে চার সদস্যের বেঞ্চে এ বিষয়ে শুনানি শেষে এ দিন ধার্য করেন। আদালতে রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটের পক্ষে ইউনুছ আলী আকন্দ নিজেই শুনানি করেন। পরে ইউনুছ আলী আকন্দ সাংবাদিকদের জানান, আপিল আবেদনের ওপর শুনানি শেষ হয়েছে। আদালত আদেশের জন্য দিন ঠিক করেছেন।
তিনি বলেন, শুনানিতে অ্যাটর্নি জেনারেল বলেছেন, এমপিরা স্থানীয় নির্বাচিত প্রতিনিধি। তাই তাদের সভাপতি পদে থাকতে কোনো অসুবিধা নেই। জবাবে বলেছি, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধ্যাদেশে (১৯৬১) এমপিদের বিষয়ে কোনো কিছুই উল্লেখ নেই। তাই তারা এই কমিটিতে থাকতে পারবেন না। এর আগে কমিটি প্রবিধানমালা ২০০৯ এর ৫ (২) এবং ৫০ ধারাকে বাতিল করে রায় দেন হাইকোর্টের একটি বেঞ্চ। ওই রায়ের ফলে এ বিধান অনুযায়ী সংসদ সদস্যরা স্কুল-কলেজের গভর্নিং বডির সভাপতি হতে পারবেন না বলে জানান রিট আবেদনকারীর রিটকারী আইনজীবী।
হাইকোর্টে রিট আবেদনের পর ওই আইনজীবী জানিয়েছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের প্রবিধানমালা ২০০৯-এর ৫ ও ৫০ ধারার বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছিল। এর মধ্যে ৫ ধারা হচ্ছে এমপিদের সভাপতি পদ ও ৫০ ধারা হচ্ছে বিশেষ কমিটি গঠন নিয়ে। আদালত দু’টি ধারাই বাতিল ও সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করেছেন। পরে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে আপিল করেন রাষ্ট্রপক্ষ। গতকাল শুনানি শেষে আদালত এ আদেশ দেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষাপ্রতিষ্ঠানে এমপিদের সভাপতি পদের বিষয়ে আদেশ আজ
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ