Inqilab Logo

মঙ্গলবার ২৯ নভেম্বর ২০২২, ১৪ অগ্রহায়ণ ১৪২৯, ০৪ জামাদিউল আউয়াল ১৪৪৪ হিজরী
শিরোনাম

ফের ভারতীয় সাবমেরিনের অনুপ্রবেশ ঠেকিয়ে দিল পাকিস্তান!

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১০:৪৯ এএম

পাকিস্তান কর্তৃপক্ষ দাবি করেছে, তারা ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর নিজেদের জলসীমায় সেটির অনুপ্রবেশ ঠেকিয়ে দিয়েছে। গতকাল পাকিস্তান সেনাবাহিনীর গণমাধ্যম শাখা-আইএসপিআর বিষয়টি জানিয়ে বলেছে, ঘটনাটি দুইদিন আগে মঙ্গলবারের। খবর ডন, ট্রিবিউন এক্সপ্রেস।
পাকিস্তানের আন্তঃবাহিনী জনসংযোগের (আইএসপিআর) মহাপরিচালক মেজর জেনারেল বাবর ইফতিখার এক টুইট বার্তায় বলেন, নৌবাহিনীর সাবমেরিন বিষয়ক বিশেষ ইউনিট ভারতের ক্যালভেরি ক্লাসের আধুনিক একটি সাবমেরিনকে শনাক্তের পর তা নিজ দেশের পথে ফেরত পাঠিয়েছে। নৌবাহিনীর সার্বক্ষণিক সতর্কাবস্থার কারণে এটি সম্ভব হয়েছে বলে জানান এই সেনা কর্মকর্তা। গত মঙ্গলবার এ ঘটনা ঘটে। তবে সাবমেরিন পাঠানোর উদ্দেশ্য স্পষ্ট নয় বলেও তিনি জানিয়েছেন।
তিনি আরো বলেন, ভারতীয় সাবমেরিন মাঝে মধ্যেই পাকিস্তানের জলসীমায় প্রবেশের অপচেষ্টা চালায়। গত পাঁচ বছরের মধ্যে এটি এ ধরনের চতুর্থ ঘটনা। তবে নিজেদের জলসীমা রক্ষায় দক্ষ পাকিস্তানের নৌ-বাহিনী প্রতিবারই তা ঠেকাতে সক্ষম হয়েছে। তবে এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে এখনো কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।
এর আগে গত বছরের অক্টোবরে ভারতের একটি সাবমেরিন শনাক্তের পর সেটিকে প্রতিরোধের দাবি করে পাকিস্তানের নৌ-বাহিনী। ২০১৬ সালের পর দেশটির জলসীমায় ভারতীয় সাবমেরিন অনুপ্রবেশের এটি ছিল তৃতীয় ঘটনা।
দক্ষিণ এশিয়ার এ প্রতিবেশী দেশ দুইটির সামরিক বাহিনী ও সরকার একে অপরকে বিভিন্ন ইস্যুতে দোষারোপ করে আসছে। এছাড়াও একে অপরকে সন্ত্রাসী গোষ্ঠীগুলোকে মদদের অভিযোগ করছে দেশ দুটি।
পারমাণবিক শক্তিধর এ দেশ দুটি ১৯৪৭ সালের পর থেকে তিনবার যুদ্ধে জড়িয়েছে। ২০১৯ সালের পর থেকে দেশ দুটির মধ্যে সম্পর্কের তিক্ততা ক্রমশই বাড়ছে। অধিকৃত জম্মু-কাশ্মিরের পুলওয়ামা হামলার পর এ পরিস্থিতির সৃষ্টি হয়। ওই হামলায় ভারতের আধা সামরিক বাহিনীর চল্লিশের বেশি সদস্য নিহত হয়। এরপর থেকেই তাদের মধ্যে উত্তেজনা নতুন মাত্রায় পৌঁছে যায়। পরে ভারতের অধিকৃত কাশ্মিরের স্বায়ত্তশাসন সম্পর্কিত ভারতীয় সংবিধানের ধারা বাতিলের পর ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা আরও বৃদ্ধি পায়। সূত্র : খবর ডন, ট্রিবিউন এক্সপ্রেস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভারত-পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ