Inqilab Logo

রোববার, ০৫ ডিসেম্বর ২০২১, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ২৯ রবিউস সানী ১৪৪৩ হিজরী
শিরোনাম

ট্রাম্প না ক্লিনটন, কে জিতবে? ভবিষ্যদ্বাণী চাইনিজ বানরের

প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
হিলারি না ডোনাল্ড ট্রাম্প? এখনও মনস্থির করতে পারেননি মার্কিন নাগরিক। জনমত সমীক্ষায় রোজ ওঠা-নামা। তবে এক বানর কিন্তু ভবিষ্যদ্বাণী করে ফেলল। তার পছন্দ ডোনাল্ড ট্রাম্প। পাঁচ বছরের গেডার সামনে দুটি কাট আউট রাখা হয়েছে। গেডা, ট্রাম্পকেই সেরার শিরোপা দিয়েছে। ট্রাম্পের গালে চুমুও খেয়েছে।
এদিকে, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ইস্যু এবার নিষিদ্ধ মাদকও। মারিজুয়ানাকে বৈধ করার দাবি উঠছে বিভিন্ন মহলে। এই মাদক এখনও কাগজে-কলমে নিষিদ্ধ। কিন্তু আমেরিকার অধিকাংশ স্টেটেই অবাধে চলে বিকিকিনি। ওষুধের দোকানেই মেলে মারিজুয়ানা। পুলিশ দেখেও দেখে না।
পঞ্চাশটি স্টেট এবং ডিস্ট্রিক্ট অফ কলম্বিয়া নিয়ে তৈরি মার্কিন যুক্তরাষ্ট্র। তার মধ্যে চব্বিশটি স্টেটই চায় মারিজুয়ানার বৈধতা। সাম্প্রতিক সমীক্ষা বলছে, প্রাপ্তবয়স্ক মার্কিন নাগরিকদের ষাট শতাংশেরই মারিজুয়ানা নিয়ে আপত্তি নেই। মারিজুয়ানার বৈধকরণ নিয়ে বিশেষ প্রস্তাব এসেছে। বলা হচ্ছে প্রপোজিশন সিক্সটি ফোর। মার্কিন প্রেসিডেন্সিয়াল ভোটের সঙ্গেই ন’টি স্টেটে ওই নিয়ে ভোটাভুটি। সবচেয়ে জনবহুল স্টেট ক্যালিফোর্নিয়াতেও সম্ভবত সেই স্টেটে এই নিষিদ্ধ মাদক বৈধতা পেতে চলেছে। কারণ মার্কিন জনগণ মনে করছেন মাদক নয়, ব্যথা নিরসনের ওষুধ হিসেবে মারিজুয়ানার বৈধতা প্রয়োজন।
‘ডেমোক্রেটদের ভোট দিলে নরকবাস’
যুক্তরাষ্ট্রের সান ডিয়েগোর ক্যাথলিক চার্চ তাদের অনুসারীদের সতর্ক করে জানিয়েছে, যারা ডেমোক্রেটদের ভোট দেবে তারা নরকে যাবে। একটি প্রচারপত্রের মাধ্যমে তারা এই ঘোষণা দিয়েছে বলে মার্কিন সংবাদ সংস্থা সিবিএস নিউজ জানিয়েছে। দ্য সান ডিয়েগো ইউনিয়ন-ট্রিবিউন জানিয়েছে, ১৬ অক্টোবর প্রকাশিত এমাকুলেট কনসেপশন অব ক্যাথলিক চার্চের বুলেটিনে একটি প্রচারপত্র ঢুকিয়ে দেয়া হয়েছিল। তাতে ডেমোক্রেটদের ভোট দেয়া “আত্মবিধ্বংসী পাপ” বলে উল্লেখ করা হয়।

এবার ট্রাম্পের আগের স্ত্রীর কথা ‘কপি করলেন’ মেলানিয়া
রিপাবলিকান পার্টির কনভেনশনে ফার্স্টলেডি মিশেল ওবামার বক্তব্য কপি করে ব্যাপক সমালোচনায় পড়া মেলানিয়া ট্রাম্পের বিরুদ্ধে আবারও একই অভিযোগ উঠেছে। যুক্তরাষ্ট্রের ফার্স্টলেডি হওয়ার প্রত্যাশী মেলানিয়া এবার তার স্বামী ডোনাল্ড ট্রাম্পের সাবেক স্ত্রী মারলা ম্যাপলসের কথা মেরে দিয়েছেন বলে যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে। গত জুলাই মাসে রিপাবলিকান কনভেনশনের পর গত শুক্রবারই প্রথম প্রকাশ্য সমাবেশে বক্তৃতা দিতে আসেন ট্রাম্পের তৃতীয় স্ত্রী ৪৬ বছর বয়সী মেলানিয়া। আর সেখানেও তিনি একই কা- ঘটানোর বিষয়টি প্রথম সবার নজরে আনেন সৌখিন ইতিহাসবিদ ইয়োনি ব্রান্ডার। তিনি টুইটারে ২০১১ সালে মারলার দেয়া একটি সাক্ষাৎকার তুলে ধরে ধনকুবের ট্রাম্পের দুই স্ত্রীর কথার তুলনা করেন।
১৯৯৩ সাল থেকে ছয় বছর ট্রাম্পের ঘর করা অভিনেত্রী ও সঙ্গীতশিল্পী মারলা ওই সাক্ষাৎকারে বলেছিলেন- “আমি বিশ্বাস করি, যা তুমি স্বপ্ন দেখবে, তা তুমি হতে পারবে।”
ট্রাম্পের তৃতীয় স্ত্রী মেলানিয়া পেনসিলভেনিয়ায় বলেন- “আমেরিকা মানে হচ্ছে, তুমি যা স্বপ্ন দেখ, তা তুমি হতেও পার।” তবে দুজনের এই বাক্যের সঙ্গে আমেরিকার প্রখ্যাত ঔপন্যাসিক উইলিয়াম আর্থার ওয়ার্ডের লেখার মিল রয়েছে। সেøাভেনিয়ার মডেল মেলানিয়া কি ঔপন্যাসিকের লেখা মেরেছেন, না কি সতীতের কথা মেরেছেন, তা স্পষ্ট নয়। তবে গত জুলাইয়ে দেয়া তার বক্তব্য ২০০৮ সালে ডেমোক্রেটদের কনভেনশনে মিশেল ওবামার দেয়া বক্তব্যের হুবহু, তা স্পষ্ট। ওই ঘটনার পর ব্যাপক সমালোচিত হন মেলানিয়া, সেই সঙ্গে স্বামী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারেও তার প্রভাব পড়ে। সত্তরোর্ধ্ব ট্রাম্পের স্ত্রী হিসেবে মেলানিয়া হোয়াইট হাউসের বাসিন্দা হবেন কি-না, তার জন্য আরও চার দিন অপেক্ষা করতে হবে। এখন পর্যন্ত জনমত জরিপে রিপাবলিকান প্রার্থী ট্রাম্পের সঙ্গে ডেমোক্রেট প্রার্থী হিলারি ক্লিনটনের হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস মিলছে। সূত্র : জি নিউজ ও ওয়েবসাইট।



 

Show all comments
  • নাসির ৭ নভেম্বর, ২০১৬, ১২:৩২ পিএম says : 0
    কোন ভবিষ্যত বাণীতে কাজ হবে না।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প না ক্লিনটন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ