Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

গ্যাসের দাম বৃদ্ধিতে সামাজিক মাধ্যমে ব্যাপক ক্ষোভ

সোশ্যাল মিডিয়া ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২২, ১০:২৪ পিএম

চলতি বছরে দ্বিতীয়বারের মতো এলপি গ্যাসের দাম বাড়ানোয় ক্ষোভে তোলপাড় চলছে সামাজিক যোগাযোগ মাধ্যমে। বৃহস্পতিবার দাম বৃদ্ধির খবর প্রকাশ হতেই ক্ষোভে ফেটে পড়েন স্বল্প আয়ের মানুষেরা। ফেসবুকে দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে পোস্ট দিয়েছেন মূ্ল্যবৃদ্ধিতে নাভিশ্বাস ওঠা দিশেহারা বহু মানুষ।

গত মাসের চেয়ে ১৫১ টাকা বাড়িয়ে চলতি মার্চ মাসের জন্য ১২ কেজির এক সিলিন্ডার গ্যাসের দাম নির্ধারণ করা হয়েছে ১ হাজার ৩৯১ টাকা। যদিও দাম বৃদ্ধির কারণ হিসেবে ইউক্রেন সংকটকে দায়ী করছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন। তবে, এই ইউক্রেন-রাশিয়া যুদ্ধাবস্থায় দাম বাড়লেও চাহিদা মেটাতে কোনো সমস্যা হবে না বলেও আশ্বস্ত করেছে সংস্থাটি।

এরআগে ফেব্রুয়ারিতে গ্যাসের দাম বাড়ানো হয়েছিল ৬২ টাকা। বৃহস্পতিবার (৩ মার্চ) দুপুরে দাম বৃদ্ধির কথা জানায় বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন।

গত বছর নভেম্বরে এলপিজি গ্যাসের দাম বাড়ানো হয়েছিল। তখন প্রতি কেজি এলপিজির দাম ১০৪ দশমিক ৯২ টাকা থেকে বাড়িয়ে ১০৯ দশমিক ৪২ টাকা করা হয়। ফলস্বরূপ ১২ কেজি সিলিন্ডারের দাম বেড়ে ১ হাজার ৩১৩ টাকায় পৌঁছায়।

দফায় দফায় গ্যাসের এমন দাম বৃদ্ধিতে চরম ক্ষোভ প্রকাশ করে অনেকেই সামাজিক মাধ্যমে পোস্ট দিয়েছেন। তাদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের মন্তব্য তুলে ধরা হলো।

মোহাম্মাদ জুয়েল নামে ফেসবুকে একজন লিখেছেন, ‘‘গ্যাসের খনি পেলে একদল লোক অনেক জোরে লাফাই। তারা বলে যে আমাদের দেশে গ্যাসের খনি পাইছি এই পাইছি সেই পাইছি। এবার বুঝেন ঠেলা। যতই গ্যাসের খনি পাক এতে লাভ সরকারের। আপনার আমার দুপয়সাও লাভ নেই। উল্টো বাড়তি টাকা দিয়ে গ্যাস কেনা লাগবে আপনাকে। কাজেই বাইক্কা বড়াই না করাই উত্তম।’’

সিরাজুল মাওলার ক্ষোভ, ‘‘গ্যাস তো এখনো বাংলাদেশে আসে পৌঁছে নাই, সরকার যে দাম বেঁধে দেয় তার চেয়ে ১০০/২৫০ বেশি বিক্রি করে কেউ দেখার নেই, শুধুমাত্র বাংলাদেশের সম্ভব। মধ্যপ্রাচ্যের দেশ কুয়েত তারাও গ্যাস আমদানি করে ১২ কেজি একটি সিলিন্ডারের দাম .৭৫০ কেডি অর্থাৎ বাংলাদেশের ২১০ টাকার মতো সাত বছর যাবত। সাত বছরে কোন দামের পরিবর্তন হয়নি, এদেশে ব্যবসায়ীর আমদানি করে, এখানে দায়সারা মনিটরিং করে না।’’

দাম বৃদ্ধির প্রতিবাদ জানিয়ে মোঃ হাকিম লিখেছেন, ‘‘আন্তর্জাতিক বাজারের দোহাই দিয়ে তেলের মূল্য বৃদ্ধি করা হচ্ছে ধরে নিলাম এটা বিদেশ থেকে আমদানি করা হয় তেল কিন্তু বাংলাদেশের উৎপাদন হচ্ছে তাহলে গ্যাসের মূল্য বৃদ্ধি কেন? হাসান মাহমুদ বলেছে, জনগণের আয় বেড়েছে তিন গুণ , কিন্তু কতবার বিদ্যুৎ গ্যাসের দাম বাড়িয়েছেন সেটার হিসেব করলে ভালো হয় না, এগুলো হলো আওয়ামী লীগের লোকেরা লুটপাট করে আর কুইক রেন্টাল করে বাংলাদেশ টাকে ধ্বংস করা হচ্ছে সাধারণ জনগণের পকেট কেটে নেওয়া আমার মত সাধারন মানুষ আমি দিশেহারা।’’

তানভিরুল শাকিব লিখেছেন, ‘‘উন্নয়নের দোহাই দিয়ে আর কতো জুলুম করবেন অসহায় মানুষদের উপর??? কী যেন এক অদৃশ্য কারণে মানুষ প্রতিবাদ করতেও ভয় পাই। কবে মুক্তি মিলবে এই অদৃশ্য বন্দী অবস্থা থেকে?? কবে ফিরে আসবে বাকস্বাধীনতা?’’



 

Show all comments
  • মোঃ আইয়ুব আলী ৫ মার্চ, ২০২২, ১০:১২ এএম says : 0
    কোন লাভ নাই, আমাদের ক্ষোভ এখন সামাজিক মাধ্যমেই সীমাবদ্ধ।এখন শুধু নোঙ্গরখানাতে যাওয়ার বাকি। প্রকাশ করার মতো ভাষা আমারা সাধারন জনগন হারিয়ে ফেলেছি।।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গ্যাসের দাম

২৪ ফেব্রুয়ারি, ২০১৭

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ