Inqilab Logo

রোববার, ১৪ আগস্ট ২০২২, ৩০ শ্রাবণ ১৪২৯, ১৫ মুহাররম ১৪৪৪
শিরোনাম

ঢাকা আলিয়া মাদরাসা রক্ষায় সুরক্ষা কমিটি গঠন

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২২, ২:২৫ পিএম

ঢাকা সরকারি মাদরাসা-ই-আলিয়া রক্ষায় সুরক্ষা কমিটি গঠন করেছে মাদরাসাটির সাবেক ছাত্ররা। শনিবার (৫ মার্চ) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে এ কমিটির ঘোষণা দেওয়া হয়।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পাঠ করেন আলিয়া মাদরাসা সুরক্ষা কমিটির আহ্বায়ক আবদুছ ছবুর মাতুব্বর।

তিনি বলেন, রাজধানীর বকশিবাজারে অবস্থিত সরকারি মাদরাসা-ই-আলিয়া ঢাকা দীর্ঘ আড়াইশ বছরের পুরোনো একটি ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান। বিশাল এ মাদরাসার কয়েক হাজার শিক্ষার্থীর জন্য একটি মাত্র আবাসিক হল রয়েছে। যার নাম আল্লামা কাশগারী ছাত্রাবাস। কিন্তু স্বাধীনতার স্বপক্ষ শক্তি আওয়ামী লীগ সরকারের মধ্যে লুকিয়ে থাকা কিছু সংখ্যক কুচক্রি মহলের ষড়যন্ত্রের শিকার হয়ে পড়েছে মাদরাসাটি। তারা মাদরাসা ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের ভবন তৈরি করার নামে একমাত্র ছাত্রাবাস আল্লামা কাশগারী হলের সুপার ও সহ-সুপারের বাস ভবন ভেঙে ফেলার জন্য দরপত্র দিয়েছে, এরপর ওয়ার্ক অর্ডার (কার্যাদেশ) ইস্যু করেছে। আমরা সাবেক ছাত্ররাসহ আলিয়া মাদরাসার শিক্ষার্থীরা এ সিদ্ধান্তের তীব্র প্রতিবাদ জানাচ্ছি। আমরা এ সিদ্ধান্তকে আলিয়া মাদরাসা ধ্বংসের একটি গভীর ষড়যন্ত্র মনে করছি। ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র বন্ধ করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট সবার দৃষ্টি আকর্ষণ করছি।


তিনি আরও বলেন, আমাদের দাবি উপেক্ষা করে যারা পেপার চালাচালি করেছে, মাদরাসা প্রাঙ্গণে পুলিশ এনেছে, ছাত্রদের ওপর হামলা চালিয়েছে তারাই কুচক্রি মহল। তারা মাদরাসা ছাত্রাবাস থেকে ছাত্রদের জোরপূর্বক বের করে দিয়েছিল, যদিও পরে ছাত্রদের আন্দোলনের মুখে কর্তৃপক্ষ হল খুলে দিতে বাধ্য হয়। হোস্টেল সুপার ও সহ সুপারকে তাদের বাসভবন থেকে বের করে দেওয়া হয়েছে। মাদরাসার একাডেমিক প্রধান হেড মাওলানা অধ্যাপক আবদুল মান্নান এবং হোস্টেল সুপার মাওলানা মোস্তাফিজুর রহমানকে ওএসডি করা হয়েছে। আন্দোলনরত ছাত্রদের বিরুদ্ধে মামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। হোস্টেল সুপার এবং হোস্টেল সহ সুপারের বাসভবন বিক্রির দরপত্র আহ্বান করে ইতোমধ্যে কার্যাদেশ দেওয়া হয়েছে।


আবদুছ ছবুর মাতুব্বর বলেন, আমরা বর্তমান শিক্ষার্থীদের কর্মসূচির সঙ্গে একাত্মতা ঘোষণা করছি। আলিয়া মাদরাসা শিক্ষার আন্দোলনকে আরও বেগবান করার লক্ষ্যে সাবেকদের নিয়ে একটি কমিটি গঠন করছি। যার নাম হবে ‘আলিয়া মাদরাসা সুরক্ষা কমিটি’। আগামীকাল (রোববার) দুপুর ১২টায় আলিয়া মাদরাসা প্রাঙ্গণে বর্তমান শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল করবে। আমরা তাতে সংহতি প্রকাশ করছি।


এ সময় তিনি আলিয়া মাদ্রাসা রক্ষায় তাদের দাবি তুলে ধরেন এবং কর্মসূচি ঘোষণা করেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ