Inqilab Logo

শুক্রবার, ০১ জুলাই ২০২২, ১৭ আষাঢ় ১৪২৯, ০১ যিলহজ ১৪৪৩ হিজরী

মক্কা শরিফে নামাজ পড়তে অনুমতি লাগবে না

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১০:৫২ এএম

করোনাভাইরাসের প্রভাব কমে যাওয়ার নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছে। করোনাভাইরাস মহামারি প্রতিরোধে কঠোর বিধিনিষেধ জারি করেছিল সৌদি আরব। সেই বিধি অনুযায়ী মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে (হারামাইন শরিফাইন) নামাজ আদায় করতে হলে আগে থেকে অনুমতি নিতে হতো। তবে এখন থেকে আর সেটির প্রয়োজন নেই।

শনিবার থেকে করোনাভাইরাসের সকল বিধিনিষেধ উঠিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এরপরই কাবা শরীফে নামাজ আদায়ে অনুমতির প্রয়োজন নেই বলে জানায় দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়। খবর সৌদি গেজেটের।

এই সিদ্ধান্তের ফলে বিনা অনুমতিতে নামাজ আদায়ের পাশাপাশি মহানবি স. এর কবরও জেয়ারত করতে পারবেন মুসল্লিরা।

তবে মন্ত্রণালয় ঘোষণা দিয়েছে যে, ওমরাহ পালন করার জন্য অবশ্যই অনুমতি নিতে হবে। তাওয়াক্কালনা অ্যাপে আবেদনকারীদের স্বাস্থ্যের অবস্থা পর্যালোচনা করে অনুমতি দেয়া হবে।

শনিবার থেকে করোনাবিধি উঠিয়ে নিয়েছে সৌদি আরব। এর ফলে দেশটিতে সাধারণ মানুষের সামাজিক দূরত্ব বজায় রাখার প্রয়োজন নেই। এছাড়া বাইরে মাস্ক পরাও এখন থেকে বাধ্যতামূলক নয়।

করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি ও টিকা প্রদানের হার বৃদ্ধি পাওয়ায় এমন সিদ্ধান্ত নিলো দেশটি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস


আরও
আরও পড়ুন