Inqilab Logo

ঢাকা, বুধবার, ২১ আগস্ট ২০১৯, ০৬ ভাদ্র ১৪২৬, ১৯ যিলহজ ১৪৪০ হিজরী।

দৈনন্দিন জীবনে ইসলাম

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

প্র:- কি কি কারণে জামাআত ত্যাগ করা যায়?

উ:- ১. অসুস্থতা। ২. বৃষ্টি এবং রাস্তায় কাদা জমা। ৩. প্রচ- শীত। ৪. তীব্র অন্ধকার। ৫. রাতে ঝড় আসলে। ৬. চুরি-ডাকাতি ও ছিনতাইয়ের আশংকা। ৭. অসুস্থ ব্যক্তির সেবায় নিয়োজিত থাকলে। ৮. ক্ষুধার সময় খানা হাজির হলে। ৯. ফিক্হের মাসআলাহ নিয়ে আলোচনারত থাকলে। ১০. বার্ধক্যজনিত দুর্বলতা ও অসুস্থতা। ১১. ঘুম, অজ্ঞানতা ও ভুলে যাওয়া। ১২. মসজিদে যাওয়ার পথে শত্রুর সম্মুখীন হওয়ার আশংকা। ১৩. পেশাব-পায়খানার বেগ বেশি হলে। ১৪. সফরে রওনার সময় সঙ্গী-সাথী বা যানবাহন ফেল করার আশংকা থাকলে।
প্র:- জুমা এবং দুই ঈদের নামাযে জামাআতের গুরুত্ব কতটুকু?
উ:- জামাআত হওয়া শর্ত। জামাআত ছাড়া এসব নামায আদায় হবে না। (গায়াতুল আওতার)
প্র:- জামাআত সহীহ হওয়ার জন্যে কি কি শর্ত?
উ:- ইমাম মুসলমান, বালেগ ও বুদ্ধিমান হতে হবে। মুক্তাদী নামাযের নিয়্যতের সাথে সাথে এই নিয়্যতও করবে যে, ‘আমি এই ইমামের পিছনে অমুক নামায পড়ছি’। ইমাম ও মুক্তাদী উভয়ের অবস্থান এক হওয়া। দু’জনের মধ্যে রাস্তা, নদী বা বড় কোন ব্যবধান না থাকা। ইমাম ও মুক্তাদীর একই নামায হওয়া। ইমামের নামায সহীহ হওয়া। মুকতাদী ইমামের পিছনে দাঁড়াবে। ইমামের উঠাবসা রুকূ-সিজদাহ ইত্যাদি সম্পর্কে মুক্তাদী অবগত থাকা। কিরাআত ছাড়া অন্যসব কাজে ইমামের সঙ্গে মুক্তাদীর শরীক থাকা।
-মুফতী ওয়ালীয়ুর রহমান খান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: দৈনন্দিন জীবনে ইসলাম

৮ ফেব্রুয়ারি, ২০১৯
১৮ জানুয়ারি, ২০১৯
১৫ নভেম্বর, ২০১৬
১৩ নভেম্বর, ২০১৬
৬ নভেম্বর, ২০১৬
১ নভেম্বর, ২০১৬
৩০ অক্টোবর, ২০১৬
২৫ অক্টোবর, ২০১৬
২৩ অক্টোবর, ২০১৬
১৮ অক্টোবর, ২০১৬
১৬ অক্টোবর, ২০১৬
১১ অক্টোবর, ২০১৬
৯ অক্টোবর, ২০১৬

আরও
আরও পড়ুন