Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নারীদের সুরক্ষার একাধিক ফিচার রয়েছে স্ন্যাপচ্যাটে

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৬ মার্চ, ২০২২, ১১:৩৭ পিএম

বর্তমানে সামাজিক যোগাযোগের অন্যতম জনপ্রিয় প্ল্যাটফর্মে পরিণত হয়েছে স্ন্যাপচ্যাট। নতুন নতুন ফিচার যুক্ত হওয়ায় এটি ব্যবহারেও এসেছে নতুনত্ব। এজন্য প্ল্যাটফর্মটি গ্রাহকদের আকৃষ্ট করতে পেরেছে ভালোভাবেই। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে বিশেষভাবে নজর কেড়েছে স্ন্যাপচ্যাট।

তবে শুধু তরুণদের জন্যই নয়, নারীদের সুরক্ষার একাধিক ফিচার রয়েছে প্ল্যাটফর্মটিতে। এমনিতে অন্যান্য সামাজিক যোগাযোগের অ্যাপের তুলনায় স্ন্যাপচ্যাট অনেক সুরক্ষিত। কারণ শুধু বন্ধুদের সঙ্গে যোগাযোগ রাখার জন্যই স্ন্যাপচ্যাট ডিজাইন করা। ফলে আপনি যেসব ব্যবহারকারীকে নির্বাচিত করবেন তারাই আপনার পোস্ট দেখতে পাবেন।

তারপরও সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে নারীরা নানা সমস্যায় পড়েন। এক্ষেত্রে স্ন্যাপচ্যাটে রয়েছে কিছু বিশেষ সুরক্ষা ফিচার। যেগুলো নারীদের সুরক্ষায়ও বেশ কার্যকর ভূমিকা রাখছে।

চলুন দেখে নেওয়া যাক নারীদের সুরক্ষার জন্য যেসব ফিচার রয়েছে স্ন্যাপচ্যাটে-

লোকেশন শেয়ারিং
সুরক্ষার কারণে স্ন্যাপচ্যাট গ্রাহকের লোকেশন শেয়ারিং বন্ধ করে রাখে। যে কোনো সময় লাইভ লোকেশন শেয়ার করলে কতক্ষণ তা শেয়ার হবে শুরুতেই সিলেক্ট করা সম্ভব। নির্বাচিত সময় অতিক্রান্ত হলে লাইভ লোকেশন শেয়ারিং নিজে থেকেই বন্ধ হয়ে যায়। শুধু বন্ধুদের সঙ্গেই লোকেশন শেয়ার করতে দেয় এই অ্যাপ।

পাবলিক নিউজ ফিড ও কমেন্ট
স্ন্যাপচ্যাটে কোনো নিউজ ফিড বা পাবলিক কমেন্টের অপশন নেই। ফলে আপনার ইচ্ছার বিরুদ্ধে 'ভাইরাল’ হওয়ার সম্ভাবনাও থাকছে না। শুধু অ্যাপের ডিসকভার (Discover) বিভাগ থেকেই পাবলিক কনটেন্ট দেখা যাবে।

এছাড়াও গ্রুপ চ্যাটে সর্বোচ্চ ৬৪ জন যোগ দিতে পারবেন। গ্রুপে আপনার কোনো ফ্রেন্ড এরই মধ্যে সদস্য না হলে সেই গ্রুপে আপনি জয়েন করতে পারবেন না। যা এই প্ল্যাটফর্মকে আরও সুরক্ষিত করে তোলে।

সহজ রিপোর্টিং
স্ন্যাপচ্যাটে অবাঞ্ছিত মানুষদের দূরে রাখা খুব সহজ। এই অ্যাপে আপনাকে কেউ হয়রানি, হুমকি, ধমক দিয়ে মেসেজ করলে সহজেই রিপোর্ট করে সেই ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারেন। বিশেষ করে নারীদের হয়রানি করলে ব্যবস্থা নেয় এই অ্যাপ। তবে কার বিরুদ্ধে কে রিপোর্ট করছে তা কোনোভাবেই জানা যায় না এখানে।

অ্যাপের মধ্যে সাপোর্ট
সম্প্রতি এই অ্যাপের মধ্যে যুক্ত হয়েছে একাধিক রিসোর্স। সেখানে অ্যাপের মধ্যে নিজেকে সুরক্ষিত রাখতে বিশেষ সাপোর্ট দিচ্ছে স্ন্যাপচ্যাট। গ্রাহকের মানসিক স্বাস্থ্যের দিকে বিশেষ নজর দিচ্ছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ