Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পরিবারসহ রাশিয়ার ৫০ কূটনীতিক যুক্তরাষ্ট্র ছেড়েছেন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৭ মার্চ, ২০২২, ১২:০৪ পিএম

ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানকে কেন্দ্র করে পরিবারসহ ৫০ রুশ কূটনীতিক যুক্তরাষ্ট্র ত্যাগ করেছেন। সিএনএনের খবরে প্রকাশ, যুক্তরাষ্ট্রের উপ-প্রতিনিধি জাতিসংঘের কাছে রাশিয়ার ১২ কূটনীতিককে ৭ মার্চের আগে ওয়াশিংটন ছাড়ার অনুরোধ জানান। রাশিয়ার একটি রাষ্ট্রীয় সংবাদমাধ্যমের বরাত দিয়ে সিএনএন এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের বৈঠকে রাষ্ট্রদূত রিচার্ড মিলস ওই কূটনীতিকদের অপসারণ চান। কারণ তারা এমন কিছু কাজের সঙ্গে জড়িত যা তাদের দায়িত্বের মধ্যে পড়ে না।
ইউক্রেনে রাশিয়ার হামলাকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলোর সাথে রাশিয়ার সম্পর্কে দ্রুত অবনতি হয়েছে। রাশিয়াকে শাস্তি দিতে পশ্চিমা বিশ্ব একের পর এক কঠোর নিষেধাজ্ঞা দিচ্ছে। অন্যদিকে রাশিয়াও নিচ্ছে পাল্টা ব্যবস্থা।
রাশিয়ার হামলা শুরু হওয়ার পর ইউক্রেনে এখন পর্যন্ত ৩৬৪ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। পাশাপাশি আহত হয়েছেন ৭৫৯। জাতিসংঘের মানবাধিকার কার্যালয় এ তথ্য নিশ্চিত করেছে।
গত ২৪ ফেব্রুয়ারি দেশটিতে সামরিক অভিযান শুরু করে প্রেসিডেন্ট পুতিন সরকারের নিরাপত্তা বাহিনী। তাদের প্রতিহত করতে ঝাঁপিয়ে পড়ে ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির নিরাপত্তা বাহিনীও। দু'পক্ষের মধ্যে তীব্র লড়াই চলছে গত ১০ দিন ধরে। এর মাঝে রোববার (৬ মার্চ) পর্যন্ত ইউক্রেনের প্রায় ১৫ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। সূত্র : সিএনএন



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র


আরও
আরও পড়ুন