Inqilab Logo

ঢাকা, বুধবার ১৭ জুলাই ২০১৯, ০২ শ্রাবণ ১৪২৬, ১৩ যিলক্বদ ১৪৪০ হিজরী।

সির্তে উদ্ধারের দ্বারপ্রান্তে সরকারি বাহিনী

লিবিয়া থেকে আইএস যোদ্ধাদের বিতাড়ন আসন্ন

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : লিবিয়ার সির্তে শহর ইসলামিক স্টেটের (আইএস) জেহাদিদের কাছ থেকে পুনরুদ্ধারে ছয়মাস ধরে চলমান অভিযানের চূড়ান্ত পর্যায়ে রয়েছে দেশটির সরকারি বাহিনী। গত রোববার একটি ছোট আবাসিক এলাকা থেকে ১৪ জন সাধারণ মানুষকে উদ্ধার করা হয়েছে। ওই এলাকাটিতে বেশ কয়েকজন জেহাদি অবস্থান করছিল বলে জানিয়েছে লিবীয় বাহিনী। প্রধানত মিসরাতার যোদ্ধাদের নিয়ে গঠিত বাহিনীটি জানিয়েছে, আইএস জেহাদিদের দখলে আটকা পড়া সাধারণ মানুষ হতাহত বা ক্ষয়ক্ষতির পরিমাণ ন্যূনতম রাখার লক্ষ্যে তাদের সাবধানতা অবলম্বন করতে হচ্ছে। ২০১৫ সালের প্রথম দিক থেকে ৮০ হাজার মানুষ অধ্যুষিত সির্তে শহরটির সম্পূর্ণ নিয়ন্ত্রণ নেয় আইএস। শহরটির দখল হারালে জেহাদি গোষ্ঠীটি সম্পূর্ণভাবে লিবিয়া থেকে বিতাড়িত হবে।
গত রোববার উদ্ধার হওয়াদের অধিকাংশই নারী ও শিশু। সাম্প্রতিক সময়ে সাধারণ মানুষের বেশ কয়েকটি দল পালিয়ে আসতে সক্ষম হয়েছে কিংবা তাদের মুক্তি দেয়া হয়েছে। এদের মধ্যে অনেক নারী ও শিশুকে আইএস জেহাদিরা অপহরণও করেছিল। এই নারী ও শিশুরা লিবিয়া হয়ে ইউরোপে পাড়ি জমাতে চেয়েছিল। সির্তে শহর আইএস দখলমুক্ত করার লক্ষ্যে লড়াইরত যোদ্ধারা জাতিসংঘ সমর্থিত ত্রিপোলি সরকারের সঙ্গে যুক্ত রয়েছে। লিবিয়ার পূর্ব এবং পশ্চিমাঞ্চল এখনো দুটি আঞ্চলিক প্রশাসনের মাধ্যমে শাসিত হচ্ছে। দুটি প্রশাসনই নিজেদের অঞ্চলে বিদ্রোহীদের বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। ইরাক ও সিরিয়ার বাইরে সির্তে শহরেই আইএসের সবচেয়ে শক্তিশালী ঘাঁটি। শহরটি তেলসমৃদ্ধ লিবিয়ায় আইএসের সবচেয়ে মূল্যবান সম্পদ। বিবিসি, রয়টার্স।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন