Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর ২০১৮, ১০ আশ্বিন ১৪২৫, ১৪ মুহাররাম ১৪৪০ হিজরী‌

বাড়ছে চট্টগ্রাম জেলা পুলিশের কাঠামো লোকবল বৃদ্ধি, চারটি সার্কেল ভেঙে করা হচ্ছে ৭টি

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : বদলে যাচ্ছে চট্টগ্রাম জেলা পুলিশের কাঠামো। লোকবল বৃদ্ধি পাওয়ায় জেলার ১৬টি থানা নিয়ে চারটি সার্কেল ভেঙে সাতটি করার প্রক্রিয়া প্রায় সম্পন্ন হয়েছে। ১৬টি থানার সাথে আরও ৪টি থানা বাড়ানোর পরিকল্পনাও নেয়া হয়েছে। জেলা পুলিশের কর্মকর্তারা বলছেন, দেশের অন্যতম সর্ববৃহৎ জেলা চট্টগ্রামের বাসিন্দাদের নিরাপত্তা নিশ্চিত করতে এ উদ্যোগ নেয়া হয়েছে।
বাংলাদেশ পুলিশের ৫০ হাজার নবসৃষ্ট পদের মধ্যে চট্টগ্রাম জেলায় নতুন করে ৫০৪ জন যুক্ত হচ্ছে। অতিরিক্ত জনবল পাওয়ার পর পুলিশি সেবা তৃণমূল পর্যায়ে নিয়ে যাওয়ার উদ্যোগ নেয়া হয়েছে। চট্টগ্রামের ১৪টি উপজেলার ১৬টি থানা নিয়ে জেলা পুলিশের কার্যক্রম চলছে। বর্তমানে সার্কেল রয়েছে চারটি। চারটি সার্কেল ভেঙে এখন সাতটি করা হচ্ছে। পুলিশ কর্মকর্তারা বলছেন, এর ফলে আইন-শৃঙ্খলা পরিস্থিতির উন্নতি হবে। এর সুফল পাবে সাধারণ মানুষ।
জেলা পুলিশের তথ্য অনুযায়ী, বর্তমানে চট্টগ্রাম জেলায় জনবল আছে ২ হাজার ৫৮৫ জন। এর মধ্যে অতিরিক্ত পুলিশ সুপার চারজন, জ্যেষ্ঠ সহকারী পুলিশ সুপার একজন, সহকারী পুলিশ সুপার সাতজন, পরিদর্শক (নিরস্ত্র) ৩৬, টিআই (টাউন ইন্সপেক্টর) ৩, সহকারী পরিদর্শক (এসআই, নিরস্ত্র) ১৯৬, এসআই (সশস্ত্র) ২৮, এসআই (টিআর) ১০, মহিলা এসআই ৫, সার্জেন্ট ১২, টিএসআই ৪, এএসআই (নিরস্ত্র) ১৩০, এএসআই (সশস্ত্র) ৭১, মহিলা এএসআই ৫, এটিএসআই ২৯, নায়েক ৭৭ এবং কনস্টেবল (নিরস্ত্র) ১০৮৬, সশস্ত্র ৭৬৯ ও মহিলা কনস্টেবল ১৩ জন। চট্টগ্রাম জেলার ১৬টি থানা, পুলিশ লাইন্স, ট্রাফিক বিভাগ ও জেলা পুলিশ সদর দপ্তরে এরা কর্মরত।
পুলিশ সুপার নুরে আলম মিনা জানান, বর্তমান জনবলের মধ্যে কনস্টেবল থেকে শুরু করে অতিরিক্ত পুলিশ সুপার পর্যন্ত বিভিন্ন পদে নতুন লোকবল যুক্ত হবে। ইতোমধ্যে পদোন্নতি পাওয়া বেশ কয়েকজন কর্মকর্তা বর্তমান জনবলের সঙ্গে যুক্ত হতে শুরু করেছে বলেও জানান তিনি। বর্তমান জনবলের সঙ্গে নতুন করে যুক্ত হচ্ছে আরও চারজন করে অতিরিক্ত ও সহকারী পুলিশ সুপার, ৫৩ জন পরিদর্শক, এসআই ১২১ জন, সার্জেন্ট দুজন, এএসআই (নিরস্ত্র) ১২০ জন, এএসআই (সশস্ত্র) ২০ জন, এটিএসআই পাঁচজন, নায়েক চারজন ও কনস্টেবল ১২৭ জন। জেলা পুলিশ অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল মাসুদ জানান, নতুন পদায়ন হওয়া অতিরিক্ত পুলিশ সুপাররা থাকবেন পুরনো সীতাকুÐ, হাটহাজারী, পটিয়া ও সাতকানিয়া সার্কেলের দায়িত্বে। নতুন হওয়া সার্কেলগুলোর দায়িত্বে থাকবেন সহকারী পুলিশ সুপাররা। এছাড়া বর্তমানে থাকা জ্যেষ্ঠ অতিরিক্ত পুলিশ সুপাররা থাকবেন যথাক্রমে উত্তর, দক্ষিণ জোন, বিশেষ শাখা ও সদর দপ্তরের দায়িত্বে।
এদিকে চট্টগ্রাম জেলায় পদোন্নতি পাওয়া ২৩৩ জন পুলিশ সদস্যকে রোববার র‌্যাংক ব্যাজ দেয়া হয়েছে। জেলা পুলিশ লাইন্সে সকালে নুরে আলম মিনা তাদের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। পদোন্নতি পাওয়াদের মধ্যে আছেন কনস্টেবল থেকে এএসআই হওয়া ১৭৪ জন, এটিএসআই পাঁচজন, এএসআই থেকে এসআই হয়েছেন ৫৪ জন পুলিশ সদস্য।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ