Inqilab Logo

সোমবার, ০৪ জুলাই ২০২২, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ যিলহজ ১৪৪৩ হিজরী

সমাজে নারীর বহুমুখী প্রতিভাকে অভিনব শ্রদ্ধা জানাল গুগল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:৩৫ পিএম | আপডেট : ১২:৪৪ পিএম, ৮ মার্চ, ২০২২

আধুনিক যুগেও কন্যা ভ্রুণহত্যার মতো নক্ক্যারজনক ঘটনা ঘটছে। এর মাঝেও মহিলারা সমাজে নিজের অস্তিত্ব, গুরুত্ব ও ক্ষমতার প্রমাণ দিয়ে চলেছেন প্রতিপদে। আর সেই নারীদের অদম্য সাহস এবং জীবনশক্তিকে বিশেষ সম্মান জানাল গুগল। ডুডলের মাধ্যমে তুলে ধরা হল সমাজে নারীর বিভিন্ন ভূমিকাকে।

আজ বিশ্বজুড়ে পালিত হচ্ছে নারীদিবস। আর সেই উপলক্ষেই নতুন রূপে সেজে উঠেছে গুগল ডুডল। জনপ্রিয় এই সার্চ ইঞ্জিনে আজ ঢুঁ মারলে প্রথমেই চোখে পড়বে বিভিন্ন বেশে মহিলাদের মুখ। জাতি-ধর্ম-বর্ণ নির্বিষেশে নারীদের সম্মান দিচ্ছে ডুডল। এরপরই চালু হবে একটি ইলাস্ট্রেটরের ভিডিও। যেখানে কখনও মায়ের ভূমিকায় তো কখনও ল্যাবে গবেষকের ভূমিকায় ধরা দিয়েছে মেয়েরা। নারীরা পারেন না, এমন কোনও কাজ নেই এ সমাজে। ওয়াইল্ড লাইভ ফটোগ্রাফি থেকে, ডাক্তারি- প্রতিক্ষেত্রেই তিনি অনন্যা। সেই বার্তাই যেন দিচ্ছে গুগলের ডুডল। ইলাস্ট্রেশনটি তৈরি করেছেন থোকা মিয়ার।

গুগল ডুডলের পেজটিতে লেখা হয়েছে, “আজ আন্তর্জাতিক নারীদিবস। এই বিশেষ দিনে বিশ্বের বিভিন্ন প্রান্তে নানা ভাষাভাষির নারীদের দৈনন্দিন জীবনযাত্রা, কাজ ও সংস্কৃতি তুলে ধরেছে ডুডল। একজন মা থেকে মোটরসাইকেল সারাইকর্মীর ভূমিকাতেও অবতীর্ণ তিনি। কীভাবে পরিবার সামলেও তারা বহির্বিশ্বে অপরিহার্য হয়ে ওঠেন, এই ইলাস্ট্রেশন সে কাহিনিই ব্যক্ত করে।”

তবে এই প্রথম নয়, এর আগেও নানা উৎসব কিংবা ঐতিহাসিক দিনে সেজে উঠেছে ডুডল। স্বাধীনতা দিবস কিংবা গান্ধীজয়ন্তী, হোলি-সহ নানা দিনে বদলে ফেলা হয় গুগল ডুডলকে। আবার বিখ্যাত কোনও ব্যক্তিত্বকে সম্মান জানিয়েও একাধিকবার সেজেছে ডুডল। নারীদিবসেও তার ব্যতিক্রম হল না। সূত্র: টাইমস নাউ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গুগল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ