Inqilab Logo

মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২, ২১ আষাঢ় ১৪২৯, ০৫ যিলহজ ১৪৪৩ হিজরী

বিমানে চীনা পতাকা লাগিয়ে রাশিয়ায় হামলার পরামর্শ ট্রাম্পের

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ১২:৫৫ পিএম

ইউক্রেনে রাশিয়ার চলমান অভিযানের মধ্যে ফের একবার বিতর্কিত মন্তব্য করলেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমান মার্কিন প্রেসিডেন্টকে তার পরামর্শ, বিমানে চীনা পতাকা লাগিয়ে রাশিয়ার উপর হামলা করুক আমেরিকা।

এখানেই শেষ নয়, ন্যাটো-কে 'কাগুজে বাগ' বলেও কটাক্ষ করেন ট্রাম্প। রিপাবলিকান ন্যাশনাল কমিটি অব ডোনারস-এর শীর্ষকর্তার সঙ্গে কথোপকথনের সময় সাবেক মার্কিন প্রেসিডেন্ট বলেন, ''আমেরিকার এফ-২২ ফাইটার জেটের মধ্যে চীনা পতাকা লাগিয়ে রাশিয়ার উপর বোমাবর্ষণ করুক বাইডেন।'' কার্যত ঠাট্টার সুরেই ডোনাল্ড ট্রাম্প বলেন, ''বোমাবর্ষণের পর আমরা বলব এটা চীনের কাজ। তারপর ওরা নিজেদের মধ্যে যুদ্ধ বাঁধিয়ে দেবে। আর আমরা বসে বসে উপভোগ করব।''

মার্কিন সংবাদমাধ্যম সূত্রে খবর, ট্রাম্পের এই বক্তব্য নিছক মজা হিসেবেই নিয়েছে আন্তর্জাতিক মহল। তবে ট্রাম্প তার নিজ ভঙ্গিমাতেই কার্যত হুঙ্কারের সুরে বলেন, ''আমেরিকা এটা হতে দিতে পারে না।'' জো বাইডেনের বক্তব্যের সঙ্গেও তিনি সহমত নন বলে জানিয়েছেন ট্রাম্প। তার কথায়, ''বারবার করে বাইডেনের এটা বলা উচিত নয়, আমেরিকা কখনই রাশিয়াকে আক্রমণ করবে না। কেন? ওরা নিউক্লিয়ার পাওয়ার বলে?''

এর আগে ইউক্রেনে যুদ্ধ শুরু হওয়ার জন্য আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেনকে দায়ী করেছিলেন তিনি! ট্রাম্পের অভিযোগ ছিল, রাশিয়া ইস্যুতে তার উত্তরসূরি কোনও জোরাল পদক্ষেপ করতে পারেননি বলেই যুদ্ধ শুরু হয়েছে। এছাড়া, যুদ্ধ নিয়ে আলোচনা প্রসঙ্গেই ভ্লাদিমির পুতিনের ভূয়সী প্রশংসা শোনা গিয়েছে তার গলায়! এমনকী, পুতিন যেভাবে আগ্রাসী মনোভাব দেখাচ্ছেন, তা মার্কিন প্রশাসনেরও অবলম্বন করা উচিত বলে মনে করেন তিনি!

সূত্রের দাবি, মার্কিন প্রেসিডেন্টের পদে থাকাকালীন অনেক বেআইনি কাজ করেছেন ট্রাম্প। তার বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহার করে সরকারি নথি হস্তগত করার অভিযোগ উঠেছে। পরে সেই নথিগুলি ট্রাম্পের মার-আ-লাগো এস্টেট থেকে উদ্ধার করা হয়। এর জেরে ট্রাম্পের বিরুদ্ধে তদন্ত শুরু করার কথা ঘোষণা করেন আমেরিকার হাউস অফ রিপ্রেজেন্টেটিভস কমিটির সভানেত্রী ক্যারোলিন ম্যালোনি। সূত্র: টিওআই।



 

Show all comments
  • Abdul Wahab ৮ মার্চ, ২০২২, ২:২৮ পিএম says : 0
    Great Cheater of World. Not only Trump but all american president.
    Total Reply(0) Reply
  • Masum Billah ৮ মার্চ, ২০২২, ৫:২৬ পিএম says : 0
    অনেক দিন পর মন খুলে হাসলাম।
    Total Reply(0) Reply
  • Tanweir Elahee ৮ মার্চ, ২০২২, ৫:২৬ পিএম says : 0
    That is the reason he is the great person in USA every body love him too much
    Total Reply(0) Reply
  • Md. Mehedi Hasan ৮ মার্চ, ২০২২, ৫:২৭ পিএম says : 0
    Good Idea
    Total Reply(0) Reply
  • মোঃ মিলন মাহমুদ ৮ মার্চ, ২০২২, ৫:২৭ পিএম says : 0
    ট্রাম্পের বুদ্ধি আছে বলতে হবে, জিনিস একখান!
    Total Reply(0) Reply
  • সবুজ ৮ মার্চ, ২০২২, ৫:২৮ পিএম says : 0
    ক্ষমতায় থাকলে সেটাই করতো
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রাম্প


আরও
আরও পড়ুন