Inqilab Logo

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

উন্মোচন হলো বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ স্মারক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৮ মার্চ, ২০২২, ২:১০ পিএম

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের স্প্যানিশ সংস্করণের স্মারক উন্মোচন মেক্সিকো সিটির বাংলাদেশ দূতাবাসে করা হয়েছে। আজ মঙ্গলবার (৮ মার্চ) মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস জানায়, যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে মেক্সিকোর বাংলাদেশ দূতাবাস ঐতিহাসিক ৭ই মার্চ পালন করেছে।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ সম্বলিত একটি বই উন্মোচন করেন। দূতাবাস জানায়, অনুষ্ঠানের শুরুতেই জাতীয় সঙ্গীতের সঙ্গে রাষ্ট্রদূত জাতীয় পতাকা উত্তোলন করেন। পরে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপরই ইংরেজি ও স্প্যানিশ ভাষায় ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণটি পাঠ করা হয় এবং দিবসটি উপলক্ষে একটি বিশেষ তথ্যচিত্র প্রদর্শন করা হয়। উন্মুক্ত আলোচনা পর্বে দূতাবাসের কর্মকর্তারা ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের তাৎপর্য ও গুরুত্ব তাদের বক্তব্যে তুলে ধরেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তৃতায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এবং সব মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। একইসঙ্গে তিনি ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণের চেতনা ও তাৎপর্য তুলে ধরেন। ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণটি মেক্সিকোর জনগণসহ স্প্যানিশ ভাষাভাষী সবাইকে বঙ্গবন্ধুর বর্ণাঢ্য রাজনৈতিক জীবন এবং স্বাধীন ও সার্বভৌম বাংলাদেশ গঠনে তার অবদান সম্পর্কে জানতে উৎসাহিত করবে বলে রাষ্ট্রদূত আশা প্রকাশ করেন।

প্রবাস জীবন বিভাগে সংবাদ পাঠানোর ঠিকানা
[email protected]



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ