Inqilab Logo

শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জনগণকে নিশ্চিত জীবন প্রদান করছে চীন : শি জিনপিং

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:০৬ এএম

জনগণকে নিশ্চিত জীবনের নিশ্চয়তা প্রদান করছে চীন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সম্প্রতি জাতীয় পরামর্শ পরিষদের কৃষি, সামাজিক কল্যাণ ও নিরাপত্তা খাতের সদস্যদের সঙ্গে আলোচনায় এ কথা বলেন। জিনপিং বলেন, চীন বিশ্বের বৃহত্তম সামাজিক নিরাপত্তা ব্যবস্থা নির্মাণ করেছে। এ ব্যবস্থার গুণগত মান সম্পন্ন উন্নয়নে প্রচেষ্টা চালাতে হবে। যাতে জনগণের জীবনের নিশ্চয়তা প্রদান সম্ভব হয়। তিন বলেন, জনগণের প্রতিটি পয়সা রক্ষা করতে হবে। কারণ অবসরকালে প্রতিটি পয়সা হবে প্রাণ বাচানোর পয়সা। কঠিনতার সম্মুখীণ মানুষদের বিশেষ যতœ নিতে হবে।

এছাড়া, খাদ্যশস্যের নিরাপত্তা নিশ্চিত করাকে দেশের সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ বলে অভিহিত করেছেন চীনের প্রেসিডেন্ট। তিনি বলেন, অতীতে ৪০ কোটি চীনা মানুষ পেট ভরে খেতে পারতেন না। আজ ১৪০ কোটি চীনা ভালো করে খেতে পারছেন। তাতে ‘চীনাদের জীবন কে নিশ্চিত করেছে?’ এ প্রশ্নের উত্তর নিহিত রয়েছে।

আবাদি জমিতে খাদ্যশস্য উৎপাদনের প্রাণ উল্লেখ করে তিনি বলেন, বিশেষ করে চাষের জমি রক্ষা করতে হবে। আবাদি জমি পান্ডার মতোই বিরল। চীনাদের নিজেদের খাবারের বাটি নিজ হাতেই ধরতে হবে। খাদ্যশস্য স্থিতিশীল হলে বিশ্ব স্থিতিশীল হবে। সূত্র : সিআরআই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শি জিনপিং


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ