Inqilab Logo

মঙ্গলবার, ২৮ জুন ২০২২, ১৪ আষাঢ় ১৪২৯, ২৭ যিলক্বদ ১৪৪৩ হিজরী

দ্বিপাক্ষিক সম্পর্ক দৃঢ় করতে সম্মত বাংলাদেশ ও আমিরাত

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:২৮ পিএম

অনলাইন পারস্পরিক স্বার্থে দুই দেশের মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরও দৃঢ় করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের ভাইস প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের মধ্যে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

দুবাই এক্সিবিশন সেন্টারের অনুষ্ঠিত এই বৈঠকে উভয় নেতাই তাদের নিজ নিজ দলের নেতৃত্ব দেন। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম, যিনি দুবাইয়েরও শাসক, দুই দেশের মধ্যে এমিরেটস ফ্লাইট পরিচালনার প্রয়োজনীয়তার উপর গুরুত্ব আরোপ করেন ।

বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, তাঁর সরকার এখন হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল নির্মাণ করছে। তিনি বলেন, আমরা এই লক্ষ্যে আমাদের সক্ষমতা বাড়ানোর চেষ্টা করছি। প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের বিপুল পরিমাণ বাণিজ্য ও বিনিয়োগের সুযোগ রয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী কোভিড-১৯ মহামারী সফলভাবে মোকাবেলায় সংযুক্ত আরব আমিরাত সরকারের প্রশংসা করেন।

শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম এ প্রসঙ্গে বাংলাদেশ সরকারের প্রশংসা করে বলেন, কোভিড-১৯ ব্যবস্থাপনায় আপনিও ভাল করেছেন। শেখ হাসিনা দুবাইয়ের অসাধারণ উন্নয়নের জন্য আল মাকতুমের প্রশংসা করেন।


দুবাই শাসক বাংলাদেশের উন্নয়নের কথা বললে প্রধানমন্ত্রী বলেন, আমাদের আরও উন্নয়নের অনেক সুযোগ রয়েছে।
সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের প্রাক্কালে সংযুক্ত আরব আমিরাত সফর করায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আন্তরিক ধন্যবাদ জানান।

অটিজম ও নিউরোডেভেলপমেন্টাল ডিসঅর্ডার বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান এবং মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড.আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজের (বিআইআইএসএস) মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ মাকসুদুর রহমান এবং ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (এফবিসিসিআই) সভাপতি মো. জসিম উদ্দিন বৈঠকে উপস্থিত ছিলেন ।



 

Show all comments
  • ম নাছিরউদ্দীন শাহ ৯ মার্চ, ২০২২, ১:৫৩ পিএম says : 0
    আন্তর্জাতিক পরিমণ্ডলে আত্মমর্যাদাশীল শক্তিশালী অর্থনৈতিক শক্তি উন্নয়নশীল বাংলাদেশের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কে গভীর শ্রদ্ধা অভিনন্দন সালাম। আমাদের প্রধানমন্ত্রী বিশ্বে প্রভাবশালী নেতাদের মাঝেই একজন দক্ষিণ এশিয়ার ক‍্যারিশ ম‍্যাটিক লিডারশিপে ভীশনারি বিশালাকার কর্মযজ্ঞ কর্মপদ্ধতি উন্নয়ন ও অগ্রগতি ভীষন বাংলাদেশ বিষ্ময়কর ভাবে এগিয়ে যাচ্ছে।এই যাত্রাপথে কঠিন বাধা বিপত্তি আন্তর্জাতিক চ‍্যালেঞ্জ গভীর ষড়যন্ত্র এমনকি বিভিন্ন সময়ে মানুষের প্রধানমন্ত্রীর জীবন প্রদিপ নিভিয়ে দিতে চেয়ে ছিলো। রাখে আল্লাহ্ মারে কে। বাংলাদেশের সাধারণ মানুষের দোয়া। বাংলাদেশের জন্যে বঙ্গবন্ধুর ক্ষুদা দারিদ্র্য মুক্তির স্বপ্নের বাংলাদেশের জন‍্য। এই জাতি কে বিশ্বের মাঝে আত্মনির্ভরশীল সম্মানজনক দেশের কাতারে নিয়ে যাওয়ার জন্যে আমাদের মাঝে প্রধানমন্ত্রী কে বাচিয়ে রেখেছেন। সম্মান মর্যাদায় বিশ্বের মাঝে নব দিগন্তের বাংলাদেশের শক্তিশালী বাংলাদেশের। অর্থনৈতিক শক্তিশালী বাংলাদেশের। একটি আত্মমর্যাদাশীল বাংলাদেশের প্রতিষ্টিতা বঙ্গবন্ধুর কন‍্যা। শতাব্দীর পর শতাব্দী বঙ্গবন্ধুর কন‍্যার নাম স্বর্ণাঅক্ষরে বাংলাদেশের ইতিহাসে লিপিবদ্ধ থাকবে উন্নয়ন অগ্রগতি সোনালী সবুজ শক্তিশালী অর্থনৈতিক পরাশক্তির বাংলাদেশ প্রতিষ্টার জন্যে। এগিয়ে যাও বিশ্ব মানবতার মা জননী। এগিয়ে যাবে বহুদরে বাংলাদেশ। ঐক্যবদ্ধ জাতি হয়ে বাংলাদেশের প্রধান মন্ত্রীেক সহযোগিতা করা প্রযোজন জরুরী মাননীয় প্রধানমন্ত্রী বাংলাদেশের হীরক রত্ন বিশালাকার সম্পদ রাষ্ট্রীয় দায়িত্ব কর্তব্য যথাযথ নিরাপত্তা দেওয়া ফরজ। আমরা লক্ষ কোটি সাধারণ মানুষের নিঃস্বার্থ নির্লোভ অফুরন্ত দোয়া আর দোয়া। আছে থাকবে ইনশাআল্লাহ। আপনার শারীরিক সুস্বাস্থ্য দীর্ঘায়ু কামনা করছি। মহান আল্লাহর পবিত্র দরবারে। আমিন।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ