Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোকাকোলা-ম্যাকডোনাল্ডস বর্জনের ডাক

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ১২:৩৬ পিএম

ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে জনমত গড়ে উঠছে। খোদ রাশিয়ার শত শত মানুষও এই যুদ্ধ থামাতে বলছেন। প্রতিবাদে তারা নেমে আসছেন রাস্তায়। বিশ্বের বিভিন্ন দেশ একের পর এক নিষেধাজ্ঞা জারি করছে রাশিয়ার বিরুদ্ধে। টেক জায়ান্ট থেকে ফুড জায়ান্ট বিভিন্ন কোম্পানি রাশিয়ায় তাদের পণ্য বিক্রি বন্ধ করছে। বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, নেটিজেনরা ম্যাকডোনাল্ডস ও কোকাকোলার পণ্য বর্জনের ডাক দিচ্ছেন। বিষয়টি নিয়ে বিবিসি ম্যাকডোনাল্ডস ও কোকাকোলা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করলে তারা কোনো মন্তব্য করতে রাজি হয়নি। -বিবিসি

এসব তৎপরতার মাধ্যমে চেষ্টা চলছে আগ্রাসী দেশটিকে একঘরে করার। এই যখন পরিস্থিতি তখন ইউক্রেনে রুশ আগ্রাসনের ১৩তম দিনেও দিব্যি ব্যবসা চালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট্রভিত্তিক ফুড জায়ান্ট ম্যাকডোনাল্ডস এবং জনপ্রিয় কোমল পানীয় কোকাকোলা। বিষয়টি নিয়ে তীব্র নিন্দার ঝড় বয়ে যাচ্ছে বিশ্বব্যাপী। সামাজিক যোগাযোগ মাধ্যমে কোম্পানি দুটিকে সমালোচনা করে ধুয়ে দিচ্ছেন সাধারণ মানুষ। বয়কট ম্যাকডোনাল্ডস ও বয়কট কোকাকোলা হ্যাশট্যাগ টুইটারের ট্রেন্ডিংয়ে উঠে এসেছে সোমবার (৭ মার্চ)।

সর্বশেষ হিসাবে রাশিয়ায় ম্যাকডোনাল্ডসের ৮৪৭টি শাখা আছে বলে বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। কেএফসি, পেপসি, স্টারবাকস, বার্গার কিংসের মতো জনপ্রিয় প্রতিষ্ঠান ইতোমধ্যে রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ ঘোষণা করেছে। এছাড়া যুক্তরাষ্ট্রভিত্তিক জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম নেটফ্লিক্সও রাশিয়ায় তাদের কার্যক্রম স্থগিত করেছে। অন্যদিকে চীনা প্রতিষ্ঠান বাইটড্যান্সের মালিকানাধীন জনপ্রিয় ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক রাশিয়ায় লাইভ স্ট্রিমিং ও নতুন কনটেন্ট আপলোড স্থগিতের ঘোষণা দিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বর্জনের ডাক
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ