Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী
শিরোনাম

যুক্তরাষ্ট্রকে বাদ দিয়ে চীনা বিমান কিনতে যাচ্ছে আমিরাত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৫:৪৮ পিএম

একটি আশ্চর্যজনক পদক্ষেপে, সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ২৩ ফেব্রুয়ারী ঘোষণা করেছে যে, তারা ১২টি এল-১৫ উন্নত জেট প্রশিক্ষণ বিমান কেনার জন্য চীনের ন্যাশনাল অ্যারো-টেকনোলজি ইমপোর্ট অ্যান্ড এক্সপোর্ট কর্পোরেশন (সিএটিআইসি) এর সাথে চুক্তি করার পরিকল্পনা করছে। চুক্তিতে আরও ৩৬টি বিমান কেনার বিকল্পও রাখা হবে।

আমিরাত তার মার্কিন বিএই সিস্টেমস হকস বিমান বহর প্রতিস্থাপন করার জন্য একটি নতুন জেট প্রশিক্ষক নিয়ে এক দশকেরও বেশি সময় ধরে আলোচনার পর এই সিদ্ধান্ত আসে। সিএটিআইসি-এর জন্য, মধ্যপ্রাচ্যের সবচেয়ে সক্ষম বিমান বাহিনী সম্পন্ন একটি দেশের দ্বারা তাদের তৈরি এল-১৫ বিমানটি নির্বাচন করা অবশ্যই মর্যাদাপূর্ণ এবং এটি অন্যত্র দেশে এই বিমান রফতানির সম্ভাবনাকে বাড়িয়ে তুলতে পারে।

প্রায়শই ফ্যালকন নামে পরিচিত, এল-১৫ কে সিএটিআইসি একটি টুইন-ইঞ্জিন, সুপারসনিক-সক্ষম লিড-ইন ফাইটার প্রশিক্ষক প্ল্যাটফর্ম হিসাবে বর্ণনা করেছে যা লিওনার্দোর এম৩৪৬ এবং রাশিয়ান ইয়াকভলেভ ইয়াক-১৩০-এর বিমানের কনফিগারেশনের অনুরূপ, যা সমান্তরালভাবে তৈরি করা হয়েছিল ১৯৯০ এর দশকের শেষের দিকে।

হংডু এভিয়েশন ইন্ডাস্ট্রি গ্রুপ দ্বারা নির্মিত, এল-১৫ বিমান ২০০৬ সালে প্রথম ফ্লাইট করেছিল; এ বিমানটি এ পর্যন্ত জাম্বিয়ায় রফতানি করা হয়েছে এবং অল্প সংখ্যক চীনা পিপলস লিবারেশন আর্মি এয়ার ফোর্সের সাথেও কাজ করছে, যেখানে এটি জেএল-১০ হিসাবে মনোনীত হয়েছে। সূত্র: এভিয়েশন উইক।



 

Show all comments
  • jack ali ১৪ মার্চ, ২০২২, ১১:৫০ এএম says : 0
    মুসলিমরা কখনো কাফেরদের কাছ থেকে অস্ত্র কেনে নানা নিজেরা অস্ত্র তৈরি করে তোমরা তো খালি ভোগ বিলাসে ব্যস্ত কিছুই বানাতে পারো না নাটক সিনেমা সবই তোমাদের চলে
    Total Reply(0) Reply
  • Ahmed Aman ১৪ মার্চ, ২০২২, ১১:০১ পিএম says : 0
    আমিরাতি শেখরা নিজেদের ওজনের চাইতে বেশী ওজনের ঘুসি মারার চেষ্টায় অভ্যস্ত তবে শেষতক বরাবরই হোঁচট খেয়ে পড়েছে। এরা এমনই মুসলমান যে এদের দেখলে মুসলমান আর অমুসলমানের মধ্যে তফাৎ করা যায়না। তারা আমেরিকানদের শিক্ষা দিতে চাইছে কিন্তু বেশী দেরী হবেনা তারা আমেরিকানদের পা চেটে সাদা করে দেবে!
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আমিরাত


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ