Inqilab Logo

বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

ওয়ান ব্যাংকের সাথে ৩ আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ৪৪ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : ওয়ান ব্যাংক লিমিটেড (ওবিএল) এবং তিনটি আন্তর্জাতিক উন্নয়ন অর্থিক প্রতিষ্ঠানÑ এফএমও, ওএফআইডি এবং ওইইবির মধ্যে পাঁচ বছর মেয়াদি ৪৪ মিলিয়ন মার্কিন ডলারের ঋণ চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই ঋণ সুবিধার ফলে ব্যাংকটি বৈদেশিক মুদ্রা ঋণ, ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) ঋণ এবং গ্রিন ব্যাংকিং ব্যবসায় স¤প্রসারণে সহায়তা পাবে। ঋণ সুবিধা ছাড়াও এই তিনটি প্রসিদ্ধ উন্নয়ন অর্থিক প্রতিষ্ঠান ব্যাংকটির পরিবেশগত, সামাজিক এবং নিরাপত্তাজনিত মান উন্নয়নে সহায়তা করবে।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ওয়ান ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এম ফখরুল আলম, এফএমও -এর সিনিয়র ইনভেস্টমেন্ট অফিসার ডেইভ স্মিথ, আরএসএ ক্যাপিটালের প্রতিষ্ঠাতা সামির আহমেদ প্রমুখ।
এম ফখরুল আলম বলেন, এফএমও, ওএফআইডি এবং ওইইবি থেকে প্রাপ্ত এই ঋণ সুবিধা কেবল আমাদের আর্থিকভাবে শক্তিশালী করবে তা নয়, বরং আমাদের পরিবেশ, স্বাস্থ্য ও নিরাপত্তাজনিত মান উন্নয়নেও বিশেষ ভ‚মিকা রাখবে। এফএমও -এর চিফ ইনভেস্টমেন্ট অফিসার লিন্ডা ব্রæকহাইজেন এ বিষয়ে মন্তব্য করে বলেন, বাংলাদেশি উদ্যোক্তাদের টেকসই অর্থায়নের এটি একটি অসাধারণ ইতিবাচক উন্নয়নের প্রভাব ফেলবে এবং জাতিসংঘের কাক্সিক্ষত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে অবদান রাখবে। গ্রিন ব্যাংকিং এবং এসএমই কার্যক্রম বাড়াতে ওয়ান ব্যাংকের এই উদ্যোগের সাথে যুক্ত হতে পেরে এফএমও সত্যিই গর্বিত। উল্লেখ্য, এফএমও এবং আরএসএ ক্যাপিটাল যৌথভাবে এই অর্থায়নটির আয়োজন করেছে।
ওয়ান ব্যাংক বাংলাদেশে তালিকাভুক্ত তৃতীয় প্রজন্মের একটি বাণিজ্যিক ব্যাংক, যা সব ধরনের রিটেইল, ক্ষুদ্র ঋণ (এসএমই) ও করপোরেট ব্যাংকিং সেবা প্রদান করার মাধ্যমে বাংলাদেশে ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে। ওয়ান ব্যাংক লিমিটেডের উদ্দেশ্য হচ্ছে, বাংলাদেশি ব্যাংকিং খাতে একটি রোল মডেল হয়ে গ্রাহকদের চাহিদার পাশাপাশি কর্মীদেরও প্রয়োজন মেটানো এবং সামগ্রিকভাবে শেয়ারহোল্ডারদের মূল্যবৃদ্ধি করা।
ডাচ (নেদারল্যান্ড) ডেভেলপমেন্ট ব্যাংক, এফএমও, ডাচ সরকারের অর্থায়নে পরিচালিত একটি আর্থিক উন্নয়ন প্রতিষ্ঠান, যা ইতোমধ্যে বাংলাদেশে ব্যাপকভাবে বিনিয়োগ করেছে। এফএমও ৩০ বছরের বেশি সময় ধরে বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে কাজ করছে। উন্নয়নশীল অর্থনীতিকে সহায়তার জন্য একটি যৌথ পরিকল্পনা হিসাবে ১৯৭৬ সালে ওপেকভুক্ত সদস্য দেশগুলো ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, ওএফআইডি প্রতিষ্ঠা করে। অংশীদারদের সহযোগিতার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোতে অর্থনৈতিক অগ্রগতিকে ত্বরান্বিত করতে এবং দারিদ্র্য বিমোচনের জন্য কাজ করে যাচ্ছে ওএফআইডি।
ডেভেলপমেন্ট ব্যাংক অফ অস্ট্রিয়া, ওইইবি, অস্ট্রিয়া প্রজাতন্ত্রের অফিসিয়াল উন্নয়ন ব্যাংক হিসাবে ২০০৮ সালে প্রতিষ্ঠিত হয়। এটি উন্নয়নশীল দেশের মানুষের জীবনযাত্রার মান উন্নয়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে। দীর্ঘ মেয়াদী ঋণ প্রদানের মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোতে উন্নয়ন সহায়তা এবং কর্মসংস্থান সৃষ্টি ওইইবি -এর অন্যতম কাজ।
আরএসএ ক্যাপিটাল একটি শীর্ষস্থানীয় আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান, যা বাংলাদেশ এবং দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় স্ট্রাকচারড ফাইন্যান্স, মার্জার ও একুইজিসন এবং প্রাইভেট ইকুইটি অ্যাডভাইসারি সেবা প্রদান করে। আরএসএ ক্যাপিটাল বিগত এক দশক যাবত মৌলিক ও প্রচলিত আর্থিক সেবার পাশাপাশি বিভিন্ন উদ্ভাবনী সেবা প্রচলনের মাধ্যমে দেশের আর্থিক খাতকে গতিশীল করতে অগ্রণী ভ‚মিকা পালন করে আসছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওয়ান ব্যাংকের সাথে ৩ আন্তর্জাতিক প্রতিষ্ঠানের ৪৪ মিলিয়ন ডলারের ঋণ চুক্তি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ