Inqilab Logo

বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৪ বৈশাখ ১৪৩১, ০৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

রাশিয়ার উপর নিষেধাজ্ঞা মার্কিন অর্থনীতিতেও আঘাত হানতে পারে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৯ মার্চ, ২০২২, ৬:৩৮ পিএম | আপডেট : ৬:৪০ পিএম, ৯ মার্চ, ২০২২

মঙ্গলবার প্রেসিডেন্ট বাইডেন কর্তৃক ঘোষিত রাশিয়ান তেল আমদানির উপর নিষেধাজ্ঞা মার্কিন অর্থনীতির জন্য অর্থবহ পরিণতি হতে পারে। ইতোমধ্যে সেখানে যখন মুদ্রাস্ফীতি হয়েছে এবং গ্যাসের দামও বেড়েছে। যদিও সেই প্রভাব কতটা দীর্ঘস্থায়ী হতে পারে তা অনিশ্চিত রয়ে গেছে।

হোয়াইট হাউসের ব্রিফিংয়ে বাইডেন বলেন, ‘আমরা রাশিয়ার তেল-গ্যাস এবং জ্বালানির সব ধরনের নিষিদ্ধ করছি।’ তিনি বলেছিলেন যে, পরিকল্পনাটি রাশিয়ান অর্থনীতির ‘প্রধান ধমনী’ লক্ষ্য করবে। যদিও তিনি স্বীকার করেছেন যে, এই পদক্ষেপ সম্ভবত গ্যাসের দাম বাড়িয়ে দেবে, তিনি সেই বাস্তবতার জন্য রাশিয়ান আগ্রাসনকে দায়ী করেছেন।

রাশিয়ার তেল, তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এবং কয়লা আমদানিতে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য। এটি রাশিয়ার জ্বালানি খাতে নতুন মার্কিন বিনিয়োগকেও নিষিদ্ধ করে। এবং এটি আমেরিকানদের অর্থায়ন বা বিদেশী সংস্থাগুলোকে সক্রিয় করা থেকে বাধা দেয় যারা রাশিয়ায় শক্তি উৎপাদন করতে বিনিয়োগ করছে।

ইউরোপ মার্কিন যুক্তরাষ্ট্রের তুলনায় রাশিয়া থেকে তার সরবরাহের অনেক বেশি আমদানি করে। তবে জ্বালানির বাজার বিশ্বব্যাপী এবং নিষেধাজ্ঞার হুমকি সাম্প্রতিক দিনগুলোতে পণ্যের দামকে উচ্চতর করেছে। ইনফ্লেশন ইনসাইটসের প্রতিষ্ঠাতা ওমাইর শরীফ বলেন, ‘বিষয়গুলো খুবই অস্থির হয়ে উঠেছে।’ তিনি উল্লেখ করেছেন যে, সাম্প্রতিক দিনগুলোতে তেলের দামের কতটা বৃদ্ধি এই নির্দিষ্ট নিষেধাজ্ঞার পেছনে রয়েছে তা বলা কঠিন। কিন্তু ইউক্রেনের সংঘাত স্পষ্টতই গ্যাসের দামকে আরও বাড়িয়ে তুলেছে। এতটাই যে এই মাসে জাতীয় গড় গ্যাসের দাম প্রায় ৪ ডলার ৫০ সেন্ট বাড়তে পারে বলে তিনি জানিয়েছেন।

যদিও তেল ও গ্যাস নিষেধাজ্ঞা মার্কিন যুক্তরাষ্ট্রে মুদ্রাস্ফীতিকে উচ্চতর করতে পারে, অর্থনীতিবিদরা বলেছেন যে, অর্থনৈতিক পরিণতির স্কেল কীভাবে এটি গঠন করা হয়েছিল তার উপর বড় অংশে নির্ভর করবে। উদাহরণস্বরূপ, এটি সম্ভবত বিশ্বব্যাপী এবং বাজারে একটি বড় পার্থক্য আনবে যদি ইউরোপীয়রা রাশিয়ান তেল এবং গ্যাস আমদানি নিষিদ্ধ করে এবং এটি ঘটবে কিনা বা কতটা হবে তা এখনও স্পষ্ট নয়।

অনেক দেশে একটি নিষেধাজ্ঞা ‘বিশ্বব্যাপী জ্বালানি সরবরাহকে মারাত্মকভাবে হ্রাস করবে এবং ব্যাহত করবে এবং পণ্যের দাম বৃদ্ধি পাবে,’ ক্যারোলিন বেইন, ক্যাপিটাল ইকোনমিক্সের একজন অর্থনীতিবিদ, ঘোষণার আগে একটি গবেষণা নোটে লিখেছেন, অনুমান করেন যে, দাম বৈশ্বিক তেলের বেঞ্চমার্ক, ব্রেন্ট ক্রুড, সেই ক্ষেত্রে ব্যারেল প্রতি প্রায় ১৬০ ডলারে স্থির হবে।

মঙ্গলবার দিনের মাঝামাঝি ব্রেন্ট ক্রুডের দাম প্রায় ৬ শতাংশ বেড়ে প্রায় ১৩০ ডলার প্রতি ব্যারেল হয়েছে। তুলনা করে, ২০২১ সালের শেষে এটি ব্যারেল প্রতি প্রায় ৭৮ ডলার ছিল। গ্যাসের দাম বৃদ্ধি সেই প্রবণতাকে আরও বাড়িয়ে দেবে। ‘এখানে মার্কিন যুক্তরাষ্ট্রেও খরচ বাড়বে,’ বাইডেন বলেছিলেন, ‘রিপাবলিকান এবং ডেমোক্র্যাটরা একইভাবে এটি বোঝে।’

উচ্চতর গ্যাসের দামও ভোক্তাদের বাজেটেও প্রভাব ফেলে। তাদের অন্যান্য জিনিসে খরচ করা থেকে বাধা দেয় - তাই নিষেধাজ্ঞা সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্যও পরিণতি হতে পারে। কিন্তু হোয়াইট হাউস জোর দিচ্ছে যে দাম বৃদ্ধি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের কর্মের ফল এবং বাইডেন উল্লেখ করেছেন যে, মূল্য নিয়ন্ত্রণে মার্কিন যুক্তরাষ্ট্র এবং তার অংশীদাররা বিশ্বব্যাপী পেট্রোলিয়াম রিজার্ভ ছেড়ে দিচ্ছে। সূত্র: দ্য নিউইয়র্ক টাইমস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্র-রাশিয়া


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ