Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ জুন ২০২২, ১৬ আষাঢ় ১৪২৯, ২৯ যিলক্বদ ১৪৪৩ হিজরী

পৃথিবী এগিয়ে যাওয়ার সঙ্গে নারীর অগ্রগতি নিশ্চিত করা অপরিহার্য

নারী দিবসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আলোচনা সভা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০২ এএম

‘নারীর জয় সকলের জয়, বিশ্বের জয়। নারীর এই জয়যাত্রা যেন অব্যাহত থাকে। তার জয়ে যে বাধা সেটি দূর করে নারী আর পুরুষ একসঙ্গে এগিয়ে যাবে। সকল ক্ষেত্রে সমতা ও সাম্য নিশ্চিত হলে বিশ্ব আরো সুন্দর ও সমৃদ্ধ হবে। পৃথিবী এগিয়ে যাওয়ার সঙ্গে নারীর অগ্রগতি নিশ্চিত করা অপরিহার্য।’ মঙ্গলবার রাতে ভার্চুয়ালি জাতীয় বিশ্ববিদ্যালয় আয়োজিত আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভায় অংশ নিয়ে বক্তারা এসব কথা বলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে যুক্ত ছিলেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

শিক্ষামন্ত্রী বলেন, সকল ক্ষেত্রে নারীর অংশগ্রহণ বাড়ছে। এটি দৃশ্যমানও হচ্ছে। কিন্তু এই দৃশ্যমান থাকাটা নারীর প্রতি সহিংসতা রোধ করা নিশ্চিত করতে পারছে না। এটি শুধু আমাদের দেশেই নয়, এমনকি উন্নত দেশে নারীর প্রতি সহিংসতা কোথাও কোথাও ভয়াবহ আকারে আছে। নারীর অবস্থান নিয়ে আমাদের সমাজে এক ধরনের দ্বৈততা দেখি। মাকে যেভাবে দেখা হয়, অন্য রূপে নারীকে সেভাবে দেখা হয় না। এটা পুরুষতান্ত্রিকতা। এটাতে নারীরাও আক্রান্ত। একেবারে শৈশব থেকে কন্যা শিশু যেভাবে বড় হয়, সেটা থেকে বের হয়ে আসাটা বড় চ্যালেঞ্জ। এজন্য মনোজগতে বড় পরিবর্তন আনতে হবে। এজন্য শিক্ষাটাকে গুরুত্ব দিতে হবে। অন্যের অধিকারের প্রতি শ্রদ্ধা, মূল্যবোধ যদি আমরা শেখাতে পারি তাহলে এই বৈষম্য দূর হবে।
সভাপতির বক্তব্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. মশিউর রহমান বলেন, ‘এই আধুনিক সময়েও নারী অনেক কিছুতে বঞ্চিত এবং সহিংসতার শিকার হয়। এটি আমাদের লজ্জিত করে। কারণ সেই সহিংসতার প্রতিপক্ষে পুুরুষ। এটি বারংবার আমাদেরকে অপমানিত করে। সমাজের জন্য যদি কোনো কিছু কলংকের কারণ হয় থাকে, সেটি হচ্ছে নারীর প্রতি সহিংসতায় পুরুষ অংশ হয়ে দাঁড়ায়।

তিনি বলেন, সমাজের সভ্যতার শুরু থেকে আজকে ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলিউশন বা প্রযুক্তিগত উদ্ভাবনের কথা বলি তার সকল কিছুতে নারীর স্পর্শ ছাড়া কোন সৃজনশীলতা হয়েছে বলে আমার মনে হয় না। সুতরাং পৃথিবী এগিয়ে যাওয়ার সাথে নারীর অগ্রগতি নিশ্চিত করা অপরিহার্য। জাতীয় বিশ^বিদ্যালয় যদি সেই চর্চাটা করে, গোটা শিক্ষা পরিবার যদি সেটা করে আমি মনে করি সমাজ এবং রাজনীতির গুণগত অনেক বড় রকমের পরিবর্তন নিশ্চিত হবে।’

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেনের সঞ্চালনায় আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন- যুব মহিলা লীগের সভাপতি নাজমা আক্তার এমপি, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. মাহবুবা নাসরিন। উপস্থিত ছিলেন জাতীয় বিশ^বিদ্যালয়ের প্রো-ভিসি স্থপতি প্রফেসর ড. নিজামউদ্দিন আহমেদ, ট্রেজারার প্রফেসর আবদুস সালাম হাওলাদার, বিশ্ববিদ্যালয় অধিভুক্ত কলেজের অধ্যক্ষবৃন্দ, বিশ্ববিদ্যালয়ের ডিন, বিভাগীয় প্রধানগণ, শিক্ষক, কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠানে সরকারি সংগীত কলেজ ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিল্পীদের পরিবেশনায় নারী জাগরণমূলক গান পরিবেশন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারী দিবসে জাতীয় বিশ্ববিদ্যালয়ের আলোচনা সভা
আরও পড়ুন