Inqilab Logo

বুধবার, ২৯ জুন ২০২২, ১৫ আষাঢ় ১৪২৯, ২৮ যিলক্বদ ১৪৪৩ হিজরী

নারীর হাত ধরেই পোশাকশিল্পের উন্নয়ন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১২:০০ এএম

নারীর হাত ধরেই দেশের পোশাকশিল্পের উন্নয়ন বলে মন্তব্য করেছেন বাংলাদেশ গার্মেন্টস এক্সিকিউটিভ অ্যাসোসিয়েশনের (বিজেইএ) নেতারা। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আয়োজিত ‘সেলিব্রেটিং উইমেন্স ডে, উইথ উইমেন ইন অ্যাপারেল’ শীর্ষক অনুষ্ঠানে বক্তারা এ মন্তব্য করেন। গতকাল রাজধানীর একটি হোটেলে এনটুএন সোর্সিং, আনজুমান গ্রুপ ও অ্যাপারেল রিসোর্স বিডি যৌথভাবে এ অনুষ্ঠানের আয়োজন করে। এতে সংগঠনের অর্ধশত সদস্য অংশ নেন।
অনুষ্ঠানে বক্তারা বলেন, তৈরি পোশাকশিল্প খাতে ৪ দশমিক ৫ মিলিয়ন লোক কাজ করছেন। তার মধ্যে ৮০ শতাংশই নারী। নারীদের হাত ধরেই এগিয়ে যাচ্ছে পোশাকশিল্প খাত। দেশের উন্নয়নে এই অবদান অনেক বেশি লক্ষ্যযোগ্য ও আলোকিত। পরিশ্রম করার মানসিকতা, কাজের দক্ষতা, যোগাযোগ আত্মবিশ্বাস এই খাতের নারীদের আরও এগিয়ে নেবে।
বাংলাদেশ ব্যুরো অব স্ট্যাটিটিকসের (বিবিএস) সমীক্ষায় দেখা গেছে, দেশের সাত হাজার ৭৫০টি গার্মেন্টসের ব্যবস্থাপনা ও প্রসাশনিক পদে এক লাখ ৩১ হাজার সদস্য রয়েছে। তার মধ্যে ১৫ হাজার ২৫৯টি পদে রয়েছেন নারীরা, যা সংখ্যায় এখনো অপ্রতুল। পোশাকশিল্প খাতের গুরুত্বপূর্ণ ও দায়িত্বশীল পদে যাতে নারীরা এগিয়ে আসতে পারে, সেই সহায়তার কথাও বলা হয় অনুষ্ঠানে।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জায়ান্ট গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক শারমিন হাসান। বিশেষ অতিথি ছিলেন সেপাল গ্রুপের পরিচালক তানিয়া এ. মুনশি। এছাড়া এনটুএন সোর্সিং লিমিটেডের চেয়ারম্যান সাগুফতা নেওয়াজ, এ্যাপারেল রিসোর্স বিডির ব্যবস্থাপনা পরিচালক মোসাম্মৎ ইসরাত জাহান, আনজুমান গ্রুপের চেয়ারম্যান মো. মাসুদ ইকবালসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নারীর হাত ধরেই পোশাকশিল্পের উন্নয়ন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ