Inqilab Logo

ঢাকা, মঙ্গলবার ২৩ এপ্রিল ২০১৯, ১০ বৈশাখ ১৪২৬, ১৬ শাবান ১৪৪০ হিজরী।

ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে বিসিবি’র এজিএম

প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : প্রতি বছর বার্ষিক সাধারণ সভা (এজিএম) আয়োজনের কথা থাকলেও ২০১২ সালের মার্চের পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের এজিএম হয়নি। বর্তমান নির্বাচিত বোর্ড গতকাল ঘটা করে তিন বছরের সাফল্য উদযাপনের দিন পরবর্তী এজিএম আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে। আগামী বছরের ফেব্রæয়ারীর প্রথম সপ্তাহে এজিএম আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে গতকাল বিসিবি’র পরিচালনা পরিষদের সভায়। ৫ মাস পর বিসিবি’র পরিচালনা সভায় গঠনতন্ত্রের বাধ্যতামূলক শর্ত আঞ্চলিক ক্রিকেট সংস্থা গঠনেরও অনুমোদন দেয়া হয়েছে। কাঠামোগত বিন্যাস অনুমোদিত হলে বিসিবি’র প্রশাসনিক কর্মকাÐ বিকেন্দ্রিকরণে ঢাকা মেট্রো এবং ৭টি বিভাগের আঞ্চলিক ক্রিকেট সংস্থা অচিরেই দেখবে আলোর মুখ, পরবর্তী নির্বাচনের আগেই তা বাস্তবায়নের সম্ভাবনার কথা জানিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন এমপি।
সালমার হাত থেকে অধিনায়কত্ব কেড়ে নিয়ে গত বছরের নভেম্বরে থাইল্যান্ডে অনুষ্ঠিত টি-২০ নারী বিশ্বকাপ বাছাইপর্বে বাংলাদেশ নারী ক্রিকেট দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছিল জাহানারাকে। তিনটি সফরে অধিনায়কত্ব করার পর তার হাত থেকে চলে গেছে অধিনায়কত্ব। থাইল্যান্ডে এ মাসের ২৬ তারিখ থেকে অনুষ্ঠেয় আসন্ন নারী এশিয়া কাপের অধিনায়কত্ব দেয়া হয়েছে অল রাউন্ডার রোমানা খাতুনকে।
জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ে একটি অতিরিক্ত ক্রিকেট মাঠ এবং মহাখালী টিএন্ডটি মাঠকে ঢাকার ক্লাব ক্রিকেটের জন্য বন্দোবস্ত পেয়েছে বিসিবি। চলমান অর্থবছরে (২০১৬-১৭) ১৯৬ কোটি টাকা বাজেট নির্ভর বিসিবি হকি ফেডারেশনকে ১ কোটি টাকা অনুদান দেয়ার নীতিগত সিদ্ধান্তের কথা জানিয়েছে। শুধু তাই নয়, সুইমিং ফেডারেশনকেও আর্থিক অনুদান দেয়ার সিদ্ধান্ত নিয়েছে বোর্ড।
বিসিবি’র অনুমতি না নিয়ে কেন্দ্রিয় চুক্তিতে থাকা ক্রিকেটাররা বিভিন্ন প্রতিষ্ঠানের বাণিজ্যিক মডেল হওয়ায় টিম স্পন্সর বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হচ্ছে বলে কমার্শিয়াল এন্ডর্সমেন্ট পলিসি’র আওতায় ক্রিকেটারদের আনতে যাচ্ছে বিসিবি।
এদিকে বিপিএল’র আয়ের একাংশ এবারো প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট ক্লাবগুলোর মধ্যে বণ্টনের সিদ্ধান্ত নিয়েছে বোর্ড। সিসিডিএম চেয়ারম্যান গাজী গোলাম মোর্তজা পাপ্পার প্রস্তাব অনুযায়ী প্রিমিয়ার ডিভিশনে সুপার লীগের ক্লাবসমূহের প্রত্যেককে ২৫ লাখ টাকা করে এবং নীচের ৬টি ক্লাবকে ২০ লাখ টাকা করে দিতে নীতিগতভাবে সম্মতি দিয়েছে বিসিবি। শুধু তাই নয়, প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ থেকে শুরু করে তৃতীয় বিভাগ ক্রিকেট লীগ পর্যন্ত প্রতিটি দলের অনুদান ২০ শতাংশ করে বৃদ্ধি করেছে বিসিবি। ২০০৮ সালের পর থেকে ঢাকার ক্লাব ক্রিকেটের বিভিন্ন ধাপে চ্যাম্পিয়ন রানার্স আপ দলসমূহকে তুলে দেয়া হয়নি ট্রফি। বিপিএল সম্পন্ন হওয়ার এক সপ্তাহের মধ্যে সিসিডিএম অ্যাওয়ার্ডস নাইটে ক্লাবগুলোকে ট্রফি তুলে দিতে চায়। ওই অনুষ্ঠানে প্রিমিয়ার ডিভিশন, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ এবং তৃতীয় বিভাগ ক্রিকেট লীগে সর্বোচ্চ রান সংগ্রাহক এবং উইকেট শিকারীও পাবেন সিসিডিএম’র তরফ থেকে প্রাইজমানিÑ গতকাল বিসিবি’র সভায় সিসিডিএম চেয়ারম্যানের এই প্রস্তাব হয়েছে অনুমোদন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ