Inqilab Logo

শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জ্বালানির দাম নিয়ন্ত্রণে কর কমিয়ে দেবে পর্তুগাল

অনলাইন ডেস্ক | প্রকাশের সময় : ১০ মার্চ, ২০২২, ১১:৫৫ এএম

রাশিয়ার ইউক্রেনে আগ্রাসনের ফলে জ্বালানি মূল্যের অভূতপূর্ব বৃদ্ধি মোকাবেলা করতে পর্তুগাল শুক্রবার থেকে জ্বালানির ওপর আরোপিত বিশেষ কর কমিয়ে দেবে, মঙ্গলবার তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আন্তোনিও কস্তা বলেছেন।

কোস্টা লিসবনে একটি সংবাদ সম্মেলনে বলেছিলেন যে জ্বালানীর উপর বিশেষ করের হ্রাস, যা আইএসপি নামে পরিচিত, সরকারকে কোন খরচ করতে হবে না কারণ অতিরিক্ত মূল্য সংযোজন কর (ভ্যাট) রাজস্ব হ্রাসকে অফসেট করবে।

পশ্চিম ইউরোপের সবচেয়ে দরিদ্র দেশ পর্তুগালে যেখানে প্রায় ৯ লাখ মানুষ প্রতি মাসে ন্যূনতম মজুরি ৭০৫ ইউরো (৭৭৪ ডলার) উপার্জন করে, একটি ৫০-লিটার ট্যাঙ্ক সহ একটি ডিজেল গাড়ি এখন ভরাট করতে প্রায় ৯০ ইউরো খরচ করে৷ লোকেরা সরকারকে জ্বালানী কর কমানোর আহ্বান জানিয়েছে, যা বর্তমানে পেট্রোল এবং ডিজেলের খুচরা মূল্যের প্রায় ৫০ শতাংশ তৈরি করে।

কস্তা বলেন, এখন ভ্যাট কমানো সম্ভব নয় কারণ এটি সংসদের অনুমোদনের প্রয়োজন, যা এখনও পুরোপুরি কার্যকর নয় কারণ নির্বাচনী গোলযোগের কারণে নবনির্বাচিত সরকার এখনও শপথ গ্রহণ করছে।

কস্তা বলেছেন যে প্রতি শুক্রবার সরকার পরের সপ্তাহের জন্য পেট্রল এবং ডিজেলের দাম পর্যালোচনা করবে এবং রাজ্যের ভ্যাট রাজস্ব বৃদ্ধির অনুমান করবে। এটি তখন জ্বালানির দাম বৃদ্ধিকে নিরপেক্ষ করতে সেই পরিমাণের উপর ভিত্তি করে জ্বালানী কর কমিয়ে দেবে। সূত্র: এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পর্তুগাল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ